Friday, May 24, 2024
প্রচ্ছদকুষ্টিয়াঅপরাধকুষ্টিয়ায় কুরিয়ার সার্ভিসে আসছে নিষিদ্ধ গাইড বই

কুষ্টিয়ায় কুরিয়ার সার্ভিসে আসছে নিষিদ্ধ গাইড বই

Published on

কুরিয়ার সার্ভিস গুলোই অবৈধ বই ব্যবসায়ীদের গোডাউন

একদিকে সরকার কোমলমতি শিক্ষার্থীদের স্কুলমুখী করতে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে‌। আর অপরদিকে একশ্রেণীর অসাধু ব্যবসায়ীরা মুনাফা লাভের আশায় কোমলমতি শিক্ষার্থীদের কাঁধে চাপিয়ে দিচ্ছে নিষিদ্ধ গাইড বইয়ের বোঝা। গাইড বই সরকার নিষিদ্ধ করলেও এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীরা প্রভাবশালীদের ম্যানেজ করে নিষিদ্ধ গাইড বইয়ের ব্যবসা চালিয়ে যাচ্ছে।

অনুসন্ধানী প্রতিবেদনে দেখা যায়, ওই সব বইয়ের ব্যবসায়ীরা কুরিয়ার সার্ভিস গুলোকে তাদের গোডাউন হিসেবে ব্যবহার করছে। কুষ্টিয়া থানাপাড়া ৬ রাস্তার মোড়, নতুন কুঁড়ি কিন্ডারগার্ডেন স্কুলের সামনে রয়্যাল কুরিয়ার সার্ভিসে গিয়ে দেখা যায় গোডাউন ভর্তি নিষিদ্ধ গাইড বই। সেখানে পুথিঘর, পপি লাইব্রেরী, ছাত্রবন্ধু ও জ্ঞানকোষ এর নিষিদ্ধ গাইড বইয়ের রয়েছে। রয়্যাল কুরিয়ার সার্ভিস এর ম্যানেজার শাজাহান জানান, প্রতিনিয়ত আমাদের কুরিয়ার সার্ভিসে এই বই আসে। এই বই ব্যবসায়ীরা সকলকে ম্যানেজ করেই ব্যবসা করে থাকে বলেও জানান তিনি। অপরদিকে আজ শনিবার বিকেলে কুষ্টিয়া মডেল থানা পুলিশ ও জননী কুরিয়ার সার্ভিস ও রয়্যাল কুরিয়ার সার্ভিসকে এসব বই থানাকে অবহিত না করে হস্তান্তর না করতে মৌখিকভাবে নির্দেশনা দিয়ে আসে।এছাড়াও আজ শনিবার রাতে একটি সিএনজি গাড়ি ও একটি অটো গাড়ি বোঝাই নিষিদ্ধ গাইড বই থানায় নিয়ে যায় বলে জানা গেছে।

এদিকে, এসেছে নতুন বৎসর স্কুলে ছাত্র ছাত্রীরা নতুন বই হাতে নতুন ক্লাসে মনোযোগী হয়ে উঠতে শুরু করেছে। বছরের এই সময় টিতে ছাত্র-ছাত্রীদের হাতে নতুন বই তুলে দিতে গত ১০ বছর ধরে সরকারের দারুন একটি উদ্যোগ চলমান রয়েছে। দেশের প্রায় সকল স্থানে বছরের প্রথম দিনটিতে ছাত্র-ছাত্রীদের হাতে নতুন বই তুলে দেয়া হয় সরকারের পক্ষ থেকে। এরপর স্কুলগুলোতে শুরু হয় ছাত্র-ছাত্রীদের কে পাঠ দান। সাম্প্রতিক সময়ে স্কুল-কলেজে শিক্ষক মহোদয়গণ পাঠদানের পাশাপাশি বিভিন্ন প্রকাশনা সংস্থার প্রকাশিত নোট এবং গাইড বই কেনার জন্য ছাত্র-ছাত্রীদের কে উৎসাহিত করে থাকেন। দেশে ১৯৮০ সালে আইন পাশের মাধ্যমে ক্লাসের পাঠ্যবইয়ের বাইরে যেকোনো ধরনের নোট এবং গাইড বই নিষিদ্ধ করা হয়। নবম দশম শ্রেণীর সহায়ক পুস্তক হিসেবে কিছু গাইড বই এর অনুমোদন ছিল। কিন্তু অত্যন্ত দুর্ভাগ্যের ব্যাপার যে, দেশের প্রকাশনা সংস্থাগুলো যেমন এই নিষিদ্ধ নোট এবং গাইড বই অবাধে প্রকাশ করছেন বাজারজাতও করছেন এবং বইয়ের বাজারজাতকরণ ও ছাত্র-ছাত্রীদের তা কিনতে উৎসাহিত করছেন কিছু অসাধু শিক্ষক। প্রকাশনা সংস্থা এবং শিক্ষকদের সমঝোতার মাধ্যমে সারা দেশে তৈরি হয়েছে এক সিন্ডিকেট !

সারাদেশের স্কুলগুলো বাংলা বাজারের বিভিন্ন প্রকাশনা সংস্থার সাথে যোগসাজশ এর মাধ্যমে বিভিন্ন জেলা-উপজেলায় শিক্ষক সমিতির মাধ্যমে স্কুল গুলোতে বুক লিস্ট এর অন্তর্ভুক্ত করে দিয়ে এসব নোট এবং গাইড বই ছাত্র-ছাত্রীদেরকে কিনতে বাধ্য করে । এসব নোট এবং গাইড বই এর মান এতই নিম্নমানের থাকে যে সেগুলো পাঠ করে কোমলমতি শিক্ষার্থীরা কিছু শেখার বদলে উল্টো ভুল শেখে এবং তাদের মধ্যে ছোট থেকে সৃজনশীল এবং সৃষ্টিশীল মানসিকতা গড়ে ওঠে না। পাঠ্য বই পাঠ করা ভুলে যায় এবং নোটের উপর নির্ভরশীল হয়ে পড়ে ।

এমতাবস্থায় স্কুল গুলো থেকে যদি ছাত্র-ছাত্রীদেরকে কোন নোট বই কিংবা গাইড বই কিনতে শিক্ষকরা বলে থাকেন তাহলে সচেতন অভিভাবকদের প্রতি অনুরোধ আপনারা আপনার সন্তানের উজ্জ্বল ভবিষ্যৎ যাতে নষ্ট না হয় তার জন্য সন্তানের স্কুলে গিয়ে শিক্ষকদের সাথে কথা বলুন এবং এভাবে নোট এবং গাইড বই কেনার কথা বলা থেকে বিরত থাকতে শিক্ষকদের অনুরোধ করুন । মনে রাখবেন ছাত্র ছাত্রীদেরকে নোট কিংবা গাইড বই কিনতে বলা সম্পূর্ণ বেআইনি ।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় ফিটকারী, রঙ, সোডা, হাইড্রোজ দিয়ে তৈরি হচ্ছে গুড় | ব্যবস্থাপকের কারাদণ্ড

কুষ্টিয়ার খোকসায় আখেঁর গুড়ের সঙ্গে মানব দেহের জন্য ক্ষতিকারক ফিটকারী, রঙ, সোডা, হাইড্রোজ ও...

ভারতীয় সিরিয়াল ‘সিআইডি’ দেখে কুষ্টিয়ার ফুল ব্যবসায়ী আবু তৈয়ব হত্যার পরিকল্পনা

কুষ্টিয়ার মিরপুরে ফুল ব্যবসায়ী আবু তৈয়ব (৫৪) হত্যার পর দ্রুততার সাথে রহস্য উদঘাটন করেছে...

কুষ্টিয়া দৌলতপুরে প্রতিপক্ষের হামলায় বৃদ্ধ নিহত

কুষ্টিয়ার দৌলতপুরে প্রতিপক্ষের হামলায় সরোয়ার মালিথা (৭০) নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন। এ ঘটনায়...