Tuesday, December 6, 2022
প্রচ্ছদখেলাফুটবলকুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিলের পতাকা প্রতিযোগিতা

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিলের পতাকা প্রতিযোগিতা

Published on

কাতার বিশ্বকাপ শুরু হওয়ার বাকি মাত্র একদিন। বিশ্বকাপ আসলেই বাংলাদেশে শুরু হয়ে যায় ব্রাজিল ও আর্জেন্টিনা সমর্থকদের যুক্তিতর্ক উপস্থাপন, কে জিতবে এবার! ইতোমধ্যে এ নিয়ে জল্পনা-কল্পনা ও একে-অপরের সঙ্গে সমর্থন প্রকাশের লড়াই শুরু হয়ে গেছে। সর্বত্র উড়ছে আর্জেন্টিনা ও ব্রাজিলের পতাকা। সারা বিশ্বের ফুটবল ভক্তদের মতো বাংলাদেশের কুষ্টিয়ার ফুটবলপ্রেমীরাও উচ্ছ্বসিত।

কুষ্টিয়ার কুমারখালী ও খোকসা উপজেলায় পছন্দের ফুটবল দলের প্রতি সমর্থন ও ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটাতে প্রায় এক হাজার ৯০০ হাত পতাকা টাঙিয়ে তাক লাগিয়ে দিয়েছেন আর্জেন্টিনা-ব্রাজিলের সমর্থকরা।

প্রায় এক মাস ধরে কুমারখালীর জগন্নাথপুর ইউনিয়নের বাকচি সাতপাঁখিয়া ও খোকসা উপজেলার গোপগ্রাম ইউনিয়নের শ্যামগঞ্জ সীমান্তবর্তী এলাকার গ্রামীন সড়কের দুপাশের গাছ ও খুঁটির সঙ্গে টাঙানো হচ্ছে ব্রাজিল আর আর্জেন্টিনার পতাকা।তবে পতাকা টাঙানো নিয়ে চলছে সমর্থদের মধ্যে তুমুল প্রতিযোগিতা। ব্রাজিল ২০ হাত বাড়ালে আর্জেন্টিনা সমর্থকরা পতাকা বাড়াচ্ছেন ৪০ হাত। এই প্রতিযোগিতা শেষ পর্যন্ত কোথায় গিয়ে থামবে তা জানা নেই স্বয়ং আয়োজকদেরও।

অপরদিকে গ্রাম জুড়ে এমন পতাকা টাঙানোর খবর ছড়িয়ে পড়েছে আশপাশের এলাকাগুলোতে। বিভিন্ন এলাকা থেকে নানা বয়সী মানুষ গোপগ্রামে ছুটে আসছেন এক নজর এই পতাকা দেখতে। কেউবা স্মার্টফোনে সেলফি তুলে ক্যামেরায় স্মৃতি সংরক্ষণ করছেন।

আয়োজক ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, কাতার ফুটবল বিশ্বকাপ-২০২২ অতি সন্নিকটে। এরই মধ্যে সারাবিশ্বের মতো বাংলাদেশের দর্শক ও সমর্থকদের মধ্যে ছড়িয়ে পড়েছে বিশ্বকাপের উল্লাস-উদ্দীপনা। তবে এ উৎসবের কোনো কমতি রাখেনি গোপগ্রাম-বাকচি সাতপাঁখিয়া ফুটবল ভক্ত অনুরাগীরাও।  

নিজের পছন্দের ফুটবল দলের জানান দিতে এবং দলের প্রতি সমর্থন ও ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটাতে এখানকার ফুটবল প্রেমীরা ব্যানার, ফেস্টুন, বিভিন্ন স্থানে পতাকা উত্তোলনসহ নানান কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছেন। এ কাজের অংশ হিসেবেই তাঁরা প্রায় এক হাজার ৯০০ হাত পতাকা টাঙিয়ে আলোড়ন সৃষ্টি করেছেন। তন্মধ্যে ব্রাজিলের পতাকা প্রায় ৮৫০ হাত। আর ব্রাজিল সমর্থকদের হারিয়ে দিতে আর্জেন্টিনার সমর্থকরা টাঙিয়েছেন প্রায় ১০৫০ হাত পতাকা। ২০১০ সাল থেকে এলাকাবাসী এমন পতাকার আয়োজন করে আসছেন।

আরও জানা গেছে, খবর পেয়ে দূর-দূরান্ত থেকে ছুটে আসছেন নানা বয়সী মানুষ। অনেকে আবার স্মার্টফোনে ছবি তুলছেন। সেই ছবি আবার সামাজিক যোগযোগ মাধ্যমে ছড়িয়ে দিচ্ছেন।

এ বিষয়ে স্থানীয় চা বিক্রেতা আলাউদ্দিন বলেন, এক মাস আগে থেকেই আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের মধ্যে কে হারবে আর কে জিতবে এ নিয়ে চলছে চরম তর্ক বিতর্ক। এখন পতাকা টাঙানোর প্রতিযোগিতা চলছে। তবে তর্ক বিতর্ক হলেও কোনো মারামারি ঝামেলা হয় না। ‘

এ বিষয়ে আর্জেন্টিনা সমর্থক শামীম বলেন, এ বছর প্রিয় দল আর্জেন্টিনার খেলোয়াররা ভালো খেলছে। আশা করছি ফাইনালে ব্রাজিলকে হারিয়ে আমরা কাপ নেব। ‘

অপরদিকে ব্রাজিলের সমর্থক রাশিদুল বলেন, আমরা পাঁচবারের চ্যাম্পিয়ন। এবারো আমরেই কাপ নেব। তবে ফাইনালে প্রতিদ্বন্দ্বী হিসেবে আর্জেন্টিনাকে দেখতে চাই।

ওই এলাকার আর্জেন্টিনা সমর্থকগোষ্ঠীর সভাপতি মো. হাফিজুর রহমান। তিনি পেশায় একজন মুদি দোকানি। তিনি বলেন, ২০১০ সাল থেকে এখানে দুই দলের সমর্থকদের মাঝে পতাকা টাঙানোর প্রতিযোগিতা চলে আসছে। এখন পর্যন্ত আর্জেন্টিনা সমর্থকরা ১০৫০ হাত পতাকা টাঙিয়েছে। ব্রাজিল বাড়ালে আমরাও বাড়াবো।

ব্রাজিল সমর্থকদের সভাপতি রনি মোল্লা বলেন, বিশ্বকাপ নিয়ে চরম আনন্দ উৎসব চলছে এই এলাকায়। এখন পর্যন্ত ব্রাজিল প্রায় ৮৫০ হাত পতাকা টাঙিয়েছে। আরও বাড়ানো হবে।

খোকসা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ আশিকুর রহমান বলেন, যার যার পছন্দের দল সেই সেই সমর্থন করবে। কিন্তু এ নিয়ে আইন শৃঙ্খলা পরিস্থিতির যেন কোনো অবনতি না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। এ বিষয়ে পুলিশ সতর্ক রয়েছে।

সর্বশেষ

কুষ্টিয়ায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় ঝরে গেল ২ প্রাণ

কুষ্টিয়া ভেড়ামারা উপজেলায় ট্রাকের চাপায় মোটরসাইকেল চালকসহ দুইজন নিহত হয়েছেন। শনিবার (৩ ডিসেম্বর) সকাল সাড়ে...

ইসলামী বিশ্ববিদ্যালয়ে পাইলিংয়ের সময় ক্রেন ছিড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নির্মাণাধীন দ্বিতীয় প্রশাসন ভবনের পাশে পাইলিংয়ের সময় মাথার আঘাত পেয়ে দুর্ঘটনাবশত...

এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডে প্রথম হলেন কুষ্টিয়ার শিক্ষার্থী নাজিফা

এ বছর মাধ্যমিক পরীক্ষায় যশোর বোর্ডে প্রথম হয়েছে কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী নাজিফা...

টিউশনি করে গোল্ডেন এ প্লাস পেলেন কুষ্টিয়ার জমজ দুই বোন

সংসারের একমাত্র উপার্জনক্ষম বাবা দীর্ঘদিন ধরে মানসিক রোগী। টিউশনি করে কোন রকমে সংসার চালাচ্ছেন...

আরও পড়ুন

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

কুষ্টিয়ায় ফিটকারী, রঙ, সোডা, হাইড্রোজ দিয়ে তৈরি হচ্ছে গুড় | ব্যবস্থাপকের কারাদণ্ড

কুষ্টিয়ার খোকসায় আখেঁর গুড়ের সঙ্গে মানব দেহের জন্য ক্ষতিকারক ফিটকারী, রঙ, সোডা, হাইড্রোজ ও...

কুষ্টিয়া কুমারখালী | পোড়া কয়লা বিক্রি করে ভাগ্য বদল, মাসে আয় দুই লাখ

জ্বালানি হিসেবে ব্যবহার করা হয় বিভিন্ন গাছের কাঠ। এই কাঠ পুড়েই হয় কয়লা। আর...