Thursday, July 18, 2024
প্রচ্ছদকুষ্টিয়াকুমারখালীকুমারখালী পান্টি বাজারের ঔষধ ফার্মেসীগুলো শুধুই প্রতারনার ফাঁদ

কুমারখালী পান্টি বাজারের ঔষধ ফার্মেসীগুলো শুধুই প্রতারনার ফাঁদ

Published on

ঔষধ ফার্মেসীর কবলে পড়ে মারাত্নক স্বাস্থ্য ঝুঁকিতে সাধারন মানুষ

শাহিন বিশ্বাসঃ কুষ্টিয়া কুমারখালী উপজেলার পান্টি বাজারের বেশির ভাগ ফার্মেসীগুলো শুধুই যেন প্রতারনার ফাঁদ…এ যেন দেখার কেউ নেই। যত্র তত্র ভাবে গড়ে ওঠা ফার্মেসীগুলোতে অবাধে বিক্রি করা হচ্ছে ফিজিসিয়ান স্যাম্পুল ঔষধ, মেয়াদ উত্তীর্ন ঔষধ, চেতনা নাশক ঔষধ, যৌন উত্তেজক ট্যাবলেট’সহ বিভিন্ন ধরনের নিম্নমানের ঔষধ। না বুঝে এ ধরনের ঔষধ কিনে প্রতিনিয়ত প্রতারনার শিকার হচ্ছেন পান্টি এলাকার সহজ সরল সাধারন মানুষ। আর এধরনের অসাধু ব্যাবসায়ির বিরুদ্ধে সঠিক ব্যাবস্থা গ্রহনের জোর দাবী জানিয়েছেন এলাকার সচেতন মহল।

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত মনিটারিং ব্যাবস্থা নেই বলেই স্থানীয়দের অভিযোগ। অভিযোগ উঠেছে, কুষ্টিয়া কুমারখালী উপজেলার দক্ষীন অঞ্চলের একটি উল্লেখযোগ্য ব্যাবসা কেন্দ্রিক বাজার হিসাবে পরিচিত এই পান্টি বাজার। আর এই পান্টি বাজারে ঔষধ বিক্রি নিতিমালা উপেক্ষা করে অনুমোদন ছাড়াই ব্যঙের ছাতার মতো গড়ে উঠেছে ছোট বড় প্রায় অর্ধশতাধিকের বেশি ফার্মেসী। যার বেশির ভাগ ফার্মেসীগুলোই গড়ে উঠেছে অব্যাবস্থাপনায়। অনেকের নেই ছাঁদ ঢালাই। এভাবাবেই চালিয়ে যাচ্ছে টিনসেড দোকানে ঔষধ বিক্রি। আবার ফ্রিজে রাখার মতো ঔষধগুলো খোলা স্থানে রেখে বিক্রি করছে। সর্বপরি বিভিন্ন ঔষধ কোম্পানীর ফিজিসিয়ান ঔষধগুলো ফার্মেসীর মালিকরা সাধারন মানুষের কাছে বিক্রি করছেন চড়া দামে। পাশাপাশি হর হামেসাই বিক্রি করা হচ্ছে যৌন উত্তেজক ট্যাবলেট’সহ ঘুমের ঔষধ। যা খেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে গ্রামের সাধারন খেটে খাওয়া মানুষ।

পান্টি গ্রামের একজন ভুক্তভুগি জানায়, পান্টি বাজারের প্রায় ফার্মেসিগুলোতে ফিজিসিয়ান ঔষধ (বিক্রয় নিষিদ্ধ) বিক্রয়ের আখড়া। এছাড়াও হরদম বিক্রি করা হচ্ছে যৌন উত্তেজক ট্যাবলেট’সহ মেয়াদ উত্তীর্ন সব ঔষধ। আর এসকল নিম্নমানের ঔষধ দিয়ে দাম আদায় করা হচ্ছে ষোল আনা। ব্যাবসায়ীদের ড্রাগ লাইসেন্স দেখার কেউ নেই বলে যেখানে সেখানে ব্যাঙ্গের ছাতার মতো গড়ে উঠেছে ঔষধ ফার্মেসীর ব্যাবসা। এভাবে ব্যাবসা চালিয়ে বিপুল পরিমান টাকা কামাচ্ছেন ব্যাবসায়ীরা অপরদিকে গ্রামের সহজ সরল সাধারন মানুষ পেয়াজ, রসুন, ধান, পাট, ও গাভীর দুধ বিক্রি করে সেই টাকায় ঔষধ কিনে প্রতারনার শিকার হচ্ছেন প্রতিনিয়ত।

পান্টি এলাকার সচেতন মহল বলছে, দীর্ঘদিন যাবত আমাদের পান্টি বাজারে কোন মনিটারিং অথবা ভ্রাম্যমান আদালত পরিচালনা না হওয়ার কারনে বর্তমানে বেপরওয়া হয়ে উঠেছে ফার্মেসী মালিকরা।

নাম প্রকাশে অনিচ্ছুক পান্টি বাজারের একজন ফার্মেসীর মালিকের সাথে কথা হলে ফিজিসিয়ান ও যৌন উত্তেজক ঔষধ বিক্রির কথা শিকার করে তিনি বলেন, এ সকল ঔষধ বিক্রিতে লাভের পরিমান অনেক বেশি থাকায় সবাই বিক্রি করছে আমিও বিক্রি করি। সবাই বিক্রি বন্ধ করলে আমিও করব।

তিনি আরো বলেন, এসকল ঔষধ বিক্রির জন্য আজ পর্যন্ত প্রশাসনিক ভাবে কোন বাধা আসেনি। বাধা আসলে বিক্রি বন্ধ করে দিবো। এছাড়া অন্য কেউ বিক্রি করে অধিক লাভবান হবে আর আমার ব্যাবসা টিকাতে পারবো না এটা অসম্ভব।

এ ব্যাপারে পান্টি বাজার ফার্মেসী মালিক সমিতির সভাপতি ডাঃ ইউসুফ আলী মিয়ার কাছে জানতে চাইলে তিনি বলেন, এ ধরনের ঔষধ বিক্রির বিরুদ্ধে ফার্মেসীগুলোকে কঠোর হুসিয়ারী দেওয়া আছে। তারপরেও যদি কেউ বিক্রি করে থাকে তাদের বিরুদ্ধে দ্রুত ব্যাবস্থা গ্রহনের জন্য কর্তৃপক্ষের নিকট সদয় দাবী জানান তিনি।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

কুষ্টিয়া কুমারখালী | পোড়া কয়লা বিক্রি করে ভাগ্য বদল, মাসে আয় দুই লাখ

জ্বালানি হিসেবে ব্যবহার করা হয় বিভিন্ন গাছের কাঠ। এই কাঠ পুড়েই হয় কয়লা। আর...