Monday, July 22, 2024
প্রচ্ছদশিক্ষাশিক্ষাঙ্গনকষ্টে দিন কাটছে ইবি'র ভ্যানচালক-দোকানিদের

কষ্টে দিন কাটছে ইবি’র ভ্যানচালক-দোকানিদের

Published on

দেশে দিন দিন বেড়েই চলছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। সরকার লকডাউন শিথিল করলেও করোনার ভয়ে অনেক শ্রমজীবী মানুষ তাদের স্বাভাবিক জীবনযাত্রায় ফিরতে পারছেন না। করোনার কারণে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এতে শিক্ষা প্রতিষ্ঠানকে কেন্দ্রে করে জীবিকার তাগিদে ছুটে আসা দোকানি ও রিকশা-ভ্যানচালকরা চরম কষ্টে দিন কাটাচ্ছেন।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) অর্ধশতাধিক খাবার হোটেল, চা, মুদি, ফটোকপি ব্যবসায়ী ও ভাসমান দোকানি রয়েছেন। এছাড়া প্রায় একশ ভ্যানচালক রয়েছেন। যাদের আয়-রোজগারের একমাত্র অবলম্বন এ ক্যাম্পাস।

কিছু ক্ষুদ্র ব্যবসায়ী ও ভ্যানচালকের সঙ্গে কথা বলে জানা গেছে, চরম কষ্টে দিনাতিপাত করছেন তারা। বাড়িতে বসে অলস সময় পার করছেন অধিকাংশ দোকানি।

বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল হল সংলগ্ন হোটেল ব্যবসায়ী বছির উদ্দীন বলেন, প্রায় দুই মাস ধরে বাড়িতে বসে আছি। বড় ছেলের এক দোকান আছে, কিন্তু খুললেই পুলিশ এসে বন্ধ করে দেয়। বিশ্ববিদ্যালয় থেকে দুইবার মাত্র ১০০০ টাকা দিয়েছিল। খুব কষ্টে দিন যাচ্ছে আমাদের।

এদিকে সাদ্দাম হল সংলগ্ন চায়ের দোকানি রুহুল হোসেন জানান, বাড়িতে একটি গাভি আছে। সেটা প্রতিদিন যে দুধ দেয় তা বিক্রি করে কোনোরকম সংসার চলছে।

কথা হয় ক্যাম্পাসের সবার পরিচিত ভ্যানচালক আশিকুর রহমানের সঙ্গে। তিনি বলেন, লকডাউন থাকায় এতোদিন শেখপাড়া বাজারেও ভ্যান চালাতে পারিনি। এখন রোজা থেকে সকাল বেলা মাঠের কাজে যাই। সেখান থেকে কিছু টাকা উপার্জন হচ্ছে। ক্যাম্পাস থেকে কোনো আর্থিক সহায়তা পাইনি।

আরেক ভ্যানচালক রাজু আহমেদ বলেন, অনেকদিন পর আজ ভ্যান নিয়ে বাইরে বের হয়েছি। কিছু টাকা আয় হয়েছে।

এদিকে ফটোস্ট্যাট ব্যবসায়ী রাসেল হোসেন বলেন, বাড়ির পাশে ছোট একটি দোকান ছিল। এখন আপাতত সেখানে বসছি। লকডাউন থাকায় সবসময় দোকান খুলতে পারি না। তাই আয়-রোজগারও খুম সীমিত হচ্ছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কিছুটা আর্থিক সহায়তা করলে রোজার দিনগুলোতে আমরা কিছুটা হলেও উপকৃত হতাম।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী বলেন, আমাদের তো অর্থনৈতিক সীমাবদ্ধতা রয়েছে। যারা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সরাসরি সম্পৃক্ত তথা থোকে ও ডে লেবারে নিয়োজিতদেরকে প্রথমত বিবেচনা করছি। তারপর অর্থনৈতিক স্বচ্ছতা বজায় রেখে আমরা তাদের বিষয়টি বিবেচনায় রেখেছি।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে একাধিক পদে চাকরি

সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া। প্রতিষ্ঠানটি ১৪ ক্যাটাগরির একাধিক পদে লোকবল...

ইসলামী বিশ্ববিদ্যালয়ে পাইলিংয়ের সময় ক্রেন ছিড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নির্মাণাধীন দ্বিতীয় প্রশাসন ভবনের পাশে পাইলিংয়ের সময় মাথার আঘাত পেয়ে দুর্ঘটনাবশত...

বর্ণাঢ্য আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ৪৪তম ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে...