Thursday, December 8, 2022
প্রচ্ছদবাংলাদেশএমপিওভুক্তির দাবিতে আমরণ অনশনে ১০৯ জন অসুস্থ, হাসপাতালে ১০

এমপিওভুক্তির দাবিতে আমরণ অনশনে ১০৯ জন অসুস্থ, হাসপাতালে ১০

Published on

এমপিওভুক্তির দাবিতে বেসরকারি শিক্ষকদের রাজধানীতে আমরণ অনশন অব্যাহত রয়েছে। ষষ্ঠ দিনের মতো গতকাল শনিবার পর্যন্ত ১০৯ জন অসুস্থ হয়ে পড়েছেন। তাদের মধ্যে এ পর্যন্ত অর্ধশত শিক্ষককে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করতে হয়েছিল।

তবে শনিবার বিকালে পর্যন্ত হাসপাতালে ১০ জন চিকিৎসাধীন রয়েছেন। এ ছাড়া ৯০ জনকে অনশনস্থলে স্যালাইন দিয়ে রাখা হয়েছে। ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ব্যানারে এ আন্দোলন চলছে। গত ১০ জুন থেকে তারা ধারাবাহিকভাবে নানা কর্মসূচি পালন শেষে ২৫ জুন সকালে জাতীয় প্রেসক্লাবের বিপরীত দিকে সড়কের পাশে আমরণ অনশন শুরু করেন। অনশনে দিন দিন অসুস্থ শিক্ষকের সংখ্যা বাড়ছে।

ফেডারেশনের সাধারণ সম্পাদক ড. বিনয় ভূষণ রায়সহ ১০ জনের অবস্থা গুরুতর। তারা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তাদের মধ্যে আছেন আজিজুর রহমান, গোলাম মোস্তফা, আকরাম হোসেন, আছিয়া খাতুন, বিলকিস পারর্ভীন, মাহবুবুর রহমান, গাজী আবদুল লতিফ প্রমুখ। অসুস্থ শিক্ষকরা হাসপাতালের ৬০২, ৭০২ ও ৮০২ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন আছেন।

ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, এই সরকার সর্বশেষ ২০১০ সালে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করে। এর আগে ২০০৬ সালে সর্বশেষ বেসরকারি প্রতিষ্ঠান এমপিওভুক্তির কাজ হয়। তখন এমপিও বন্ধ করে দেয়ায় বর্তমান শিক্ষামন্ত্রীই নানা সমালোচনা করতেন। অথচ তার আমলে ৮ বছর ধরে এমপিওভুক্তির কাজ বন্ধ আছে।

তিনি বলেন, গত ৮ বছরে এমপিওভুক্তির ব্যাপারে গড়ে ওঠা আন্দোলনের মুখে সরকারের কর্তা ব্যক্তিরা অন্তত ২৬ বার কথা দিয়েছেন। সর্বশেষ একই দাবিতে আন্দোলনের মুখে গত ৫ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন কর্মকর্তা আশ্বাস দেন। কিন্তু ৭ জুন সংসদে উত্থাপিত বাজেটে এই খাতে কোনো অর্থ বরাদ্দ না দেখে তারা হতাশ। এ জন্যই গত ১০ জুন ফের আন্দোলনে নামেন।

আন্দোলনরত শিক্ষকরা বলেন, এমপিওভুক্তির ব্যাপারে তারা রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। আমরণ অনশনে যাওয়ার আগে তারা রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকারসহ সংসদ সদস্যদের কাছে স্মারকলিপি দিয়েছেন। আশা করছেন, তাদের দাবি আদায় হবে। এ সময় ছয় দিন ধরে অনশন চললেও শিক্ষকরা সরকারের কোনো পর্যায় থেকে কোনো আশ্বাস বা সাড়া না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেন।

দেশে বর্তমানে প্রায় ৮ হাজার নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান আছে। এর মধ্যে ৫ হাজার ২৪২টি স্কুল, কলেজ ও মাদ্রাসার সরকারি স্বীকৃতি আছে।

সর্বশেষ

কুষ্টিয়ায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় ঝরে গেল ২ প্রাণ

কুষ্টিয়া ভেড়ামারা উপজেলায় ট্রাকের চাপায় মোটরসাইকেল চালকসহ দুইজন নিহত হয়েছেন। শনিবার (৩ ডিসেম্বর) সকাল সাড়ে...

ইসলামী বিশ্ববিদ্যালয়ে পাইলিংয়ের সময় ক্রেন ছিড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নির্মাণাধীন দ্বিতীয় প্রশাসন ভবনের পাশে পাইলিংয়ের সময় মাথার আঘাত পেয়ে দুর্ঘটনাবশত...

এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডে প্রথম হলেন কুষ্টিয়ার শিক্ষার্থী নাজিফা

এ বছর মাধ্যমিক পরীক্ষায় যশোর বোর্ডে প্রথম হয়েছে কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী নাজিফা...

টিউশনি করে গোল্ডেন এ প্লাস পেলেন কুষ্টিয়ার জমজ দুই বোন

সংসারের একমাত্র উপার্জনক্ষম বাবা দীর্ঘদিন ধরে মানসিক রোগী। টিউশনি করে কোন রকমে সংসার চালাচ্ছেন...

আরও পড়ুন

পদ্মা ও মেঘনা নদীর নামেই হচ্ছে দুই বিভাগ

অবশেষে দুই নদীর নামেই হচ্ছে নতুন দুটি প্রশাসনিক বিভাগ। এর মধ্যে বৃহত্তর ফরিদপুরের কয়েকটি...

রেড, গ্রিন ও ইয়োলো জোনে ভাগ হবে দেশ: স্বাস্থ্যমন্ত্রী

সংক্রমণ ও মৃতের হার বিবেচনায় পুরো দেশকে রেড, গ্রিন ও ইয়োলো জোনে ভাগ করা...

করোনাভাইরাস: লাইভ আপডেট | সাম্প্রতিক বিশ্ব

নভেল করোনাভাইরাস থেকে সৃষ্ট কোভিড-১৯ এরই মধ্যে মহামারি হিসেবে ছড়িয়েছে বিশ্বের ২১৩টিরও বেশি দেশে।...