Monday, January 30, 2023
প্রচ্ছদবাংলাদেশসিলেট বিভাগএক টাকা মজুরির জন্য ৩ ঘন্টার কর্মবিরতি

এক টাকা মজুরির জন্য ৩ ঘন্টার কর্মবিরতি

Published on

এক টাকা মজুরি বৃদ্ধির দাবিতে তিন ঘন্টা কর্মবিরতি পালন করেছে তিন হাজার চা শ্রমিক। জেলার কমলগঞ্জের পাত্রখোলা, কুরমা ও কুরমা চা বাগানের অধীন দুটি ফাঁড়ি চা বাগানে তিন হাজার শ্রমিক পাতা উত্তোলনে বন্ধ করে বাগান অফিসের প্রধান ফটকে অবস্থান নেয়।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) চা শ্রমিকরা এ কর্মবিরতি পালন করে। বাড়তি মজুরির দাবিতে শ্রমিকেরা সকাল ৯টা থেকে বাগান অফিসের প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে দুপুর ১২টা পর্যন্ত কর্মবিরতি পালন করেন।

জানা যায়, একজন নারী শ্রমিকের প্রতিদিন নির্ধারিত ২৩ কেজির অতিরিক্ত চা পাতা উত্তোলনে কেজি প্রতি শ্রমিকদের অতিরিক্ত ৩ টাকা হারে মজুরির পরিবর্তে অতিরিক্ত চা পাতা উত্তোলনে কেজি প্রতি ৪ টাকা হারে বাড়তি মজুরি দেয়ার দাবি করা হয়। একই সাথে পাত্রখোলা চা বাগানের ১৮০০ শ্রমিক, কুরমা চা বাগানের ৮৫৭ জন, বাঘাছড়া চা বাগানের ৩৩২ জন ও কুরুঞ্জি চা বাগানের ২৩০ জন শ্রমিক বাগান অফিসের সামনে অবস্থান নিয়ে কর্মবিরতি পালন করেন।

পরে চা বাগানের ব্যবস্থাপক আপাতত বাড়তি প্রতি কেজি চা পাতা উত্তোলনে ৩ টাকা ৯০ পয়সা করে প্রদান করার আশ্বাস প্রদান করলে দুপুর ১২টা কর্মবিরতি প্রত্যাহার করে চা শ্রমিকরা কাজে যোগ দেয়।

চা শ্রমিকদের কর্মবিরতি সম্পর্কে জানার চেষ্টায় দফায় দফায় ফোন করেও পাত্রখোলা চা বাগানের ব্যবস্থাপক শফিকুর রহমান ও কুরমা চা বাগানের ব্যবস্থাপক শফিকুল ইসলাম ফোন ধরেননি।

তবে পাত্রখোলা চা বাগান পঞ্চায়েত সভাপতি শিপন চক্রবর্তী ও কুরমা চা বাগান পঞ্চায়েত সভাপতি নারদ পাশী বলেন কর্মবিরতি চলাকালে চা বাগান ব্যবস্থাপকরা এখন থেকে অতিরিক্ত উত্তোলিত প্রতি কেজি চা পাতার জন্য আরও ৯০ পয়সা বৃদ্ধি করে ৩ টাকা ৯০ পয়সা প্রদানের সিদ্ধান্ত দেন। তাই দুপুর ১২টা থেকে চা শ্রমিকরা কর্মবিরতি প্রত্যাহার করে নেয়।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের মনু-ধলই ভ্যালির (অঞ্চলের) সাদারন সম্পাদক নির্মল দাশ পাইনকা ৪টি চা বাগানের ৩২৮৯ জন চা শ্রমিকের কর্মবিরতি পালনের সত্যতা নিশ্চিত করেন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

ট্যাক্স ফাঁকি: সিলেটে যুক্তরাজ্য প্রবাসীর ‘বিএমডব্লিউ’ জব্দ

সিলেটের হবিগঞ্জের চুনারুঘাটে ট্যাক্স ফাঁকি দেওয়ায় গাজিউর রহমান নামে এক ইংল্যান্ড প্রবাসীর বিলাসবহুল গাড়ি...

বিএনপির সময় থেকেই ক্লাবে জুয়ার প্রচলন শুরু হয়েছে: হানিফ

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ বলেছেন, বিএনপি নেতা মির্জা আব্বাস, সাদেক হোসেন...

জাতীয় শোক দিবসে মনির খান সংঘের অালোচনা সভা অনুষ্ঠিত

স্টার্ফ রিপোর্টার: ১৫ই আগষ্ট জাতীয় শোক দিবস উপলক্ষে মনির খান সংঘ মৌলভীবাজার জেলার উদ্যোগে...