Thursday, July 18, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াউন্নয়নের ব্রীজে বাঁশই এখন এক মাত্র ভরসা কুষ্টিয়ার জিয়ারখী বাসীর

উন্নয়নের ব্রীজে বাঁশই এখন এক মাত্র ভরসা কুষ্টিয়ার জিয়ারখী বাসীর

Published on

কুষ্টিয়া সদর উপজেলার জিয়ারখী ইউনিয়নের চর গোপালপুর ‘বি-২ বি কে’ খালের ওপরের ব্রিজতে দীর্ঘদিন ধরে ঝুঁকিপুর্ণ চলাচল করছে এলাকাবাসী। প্রায় দুই বছর আগে ব্রিজটি ভেঙে পড়ে চলাচলের অনুপযোগী হাওয়ায় অর্ধেক বাঁশের চরাট দিয়ে চলাচলের ব্যবস্থা করেছে স্থানীয়রা।

এলাকাবাসী জানায়, প্রায় দুই বছর আগে এই ব্রিজটির অর্ধেক অংশ ভেঙে পড়ে মানুষের চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। সে সময় স্থানীয় মেম্বার শাজাহানসহ গ্রামের মানুষজন বাঁশ দিয়ে কোনমতে চলাচলের ব্যবস্থা করেন।

স্থানীয় জিয়ারখী ৪নং ওয়ার্ডের (চার গোপালপুর) ইউপি সদস্য শাজাহান জানান, প্রায় দুই বছর আগে এই ব্রিজটি চলাচলের অনুপযোগী হয়ে পড়ে আছে। আমি স্থানীয়দের সাথে নিয়ে কোন রকম বাঁশের চরাট দিয়ে চলাচলের ব্যবস্থা করে দিয়েছি। ইতিপূর্বে আমি এলজিইডি, স্থানীয় ও ইউএনওকে এই ব্রিজের বিষয়ে জানিয়েছি। কিন্তু এখন পর্যন্ত ব্রিজ নির্মাণ করা হয়নি।

এই ব্রিজ দিয়ে এই ইউনিয়নের প্রায় অর্ধেকের বেশী মানুষ চলাচল করেন। হরলা, মেটন ও মোল্লা তেঘরিয়া এলাকার লোকজন এই ব্রিজ দিয়ে কমলাপুর বাজারে যাতায়াত করেন। এখন কোনমতে বাই সাইকেল, মোটরসাইকেল, ভ্যান রিক্সা ও মানুষ চলাচল করছে। এতে যে কোনো সময় দুর্ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে। শুনেছি আগামী অর্থ বছরের এই ব্রিজটি নির্মাণ কাজ শুরু করা হবে।

স্থানীয় জিয়ারখী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যন (ইউপি) ইউসুফ আলী মোল্লা বলেন, এই খালটি কুষ্টিয়া পৌরসভার হাউজিং এলাকা হয়ে চাপাইগাছি বিলের সাথে যুক্ত হয়েছে। চর গোপালপুর গ্রামের এই ব্রিজটি দীর্ঘদিন ধরে বাঁশের চরাট দিয়ে কোন রকম মানুষ পারাপারের ব্যবস্থা করা হয়েছে। আমরা ব্রিজটি নির্মাণের জন্য সংশ্লিষ্ট দপ্তরকে অবগত করেছি।

এ বিষয়ে কুষ্টিয়া পানি উন্নয়ন বোর্ড (পাউবো) উপ-সহকারী প্রকৌশলী/শাখা কর্মকর্তা (পুর) মোস্তাফিজুর রহমান জানান, গোপালপুর ‘বি-২ বি কে’ খালের উপরের ব্রিজিটি ঝুঁকিপুর্ণ হাওয়ায় আমি সেখানে একটি সাইনবোর্ড ঝুলিয়ে দিয়েছি। এ ছাড়াও আমাদের গঙ্গা-কপতাক্ষ সেচ প্রকল্পের (জিকে) আওতায় যে ব্রিজ-কালভাট নির্মাণ করা হবে সেখানে ছবিসহ এটি দেয়া হয়েছে। তবে এখনো প্রকল্প অনুমোদন হয়নি। প্রকল্পটি অনুমোদন হলে ব্রিজটি পূনর নির্মাণ করা হবে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...