Thursday, December 8, 2022
প্রচ্ছদশিক্ষাউন্নত নাগরিক গঠনে বিশ্ববিদ্যালয়ের রয়েছে গুরুত্বপূর্ণ দায়িত্ব ও কর্তব্য

উন্নত নাগরিক গঠনে বিশ্ববিদ্যালয়ের রয়েছে গুরুত্বপূর্ণ দায়িত্ব ও কর্তব্য

Published on

সম্পন্ন হলো কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে চতুর্থ সমাবর্তন। রোববার দুপুরে বিশ্ববিদ্যালয় চত্বরে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে যোগ দেন বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। দীর্ঘ ১৫ বছর পর অনুষ্ঠিত এ সমাবর্তন ঘিরে ক্যাম্পাস হাজার হাজার শিক্ষার্থীর মিলন মেলায় পরিণত হয়। তারা মেতে উঠেন প্রাণের উচ্ছাসে। সর্বশেষ ২০০২ সালে সমাবর্তন হয়েছিল।

বেলা পৌনে ১টায় সমাবর্তন মঞ্চে আসেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এর কিছু সময় পর বিশ্ববিদ্যালয়ের আচার্য হিসেবে বহুল প্রতিক্ষিত এ সমার্বতনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি। পরে রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিনদের হাতে সনদপত্র হস্তান্তর করেন। পরে মো. আব্দুল হামিদ সমাগত শিক্ষার্থীদের উদ্দেশ্যে লিখিত বক্তব্য দেন। রাষ্ট্রপতি মো. আবদুল বলেন, মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীনতার অন্যতম অঙ্গীকার ছিলো সমৃদ্ধ সোনার বাঙলা গড়ে তোলা। সেই লক্ষ্যে সরকার রূপকল্প ২০২১ ও ২০৪১ ঘোষণার মাধ্যমে দেশকে উন্নয়নের মহাসড়কে যুক্ত করেছে।

রাষ্ট্রপতি আরও বলেন- আমাদের মাথাপিছু আয় জাতীয় প্রবৃদ্ধি বেড়েছে। নারীর ক্ষমতায়ন, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য ইত্যাদি ক্ষেত্রে আমরা অনেক সাফল্য অর্জন করেছি। নিজস্ব অর্থায়নে পদ্মাসেতুর মতো বৃহৎ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণের অপেক্ষায় রয়েছে। তবে আমাদের এখানেই থেমে থাকলে চলবে না। সামনে আমাদের অনেকগুলো দরুহ চ্যালেঞ্জের মোকাবিলা করতে হবে। মানসম্মত বৈজ্ঞানিক শিক্ষা, তথ্যপ্রযুক্তি খাতে আর্ন্তজাতিকমানের দক্ষতা অর্জন, অধিকতর শিল্পায়ন, জনপ্রাচুর্য্যরে অদক্ষ অংশকে দক্ষ মানবসম্পদে রুপান্তরসহ সর্বক্ষেত্রে আমাদেরকে জাতি হিসেবে দুরদর্শিতা ও প্রজ্ঞার পরিচয় দিতে হবে।

আচার্য মো. আবদুল হামিদ বলেন, দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের প্রথম উচ্চশিক্ষা প্রতিষ্ঠান এই কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়। প্রান্তিক জনপদে অবস্থিত এই বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়নের লক্ষ্যে বেশকিছু কর্মসূচী গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে যুগোপযোগী নতুন ফ্যাকাল্টি ও নতুন অনেক বিভাগ খোলা হয়েছে। অবকাঠামোগত সমস্যা ও সমাধানকল্পে বেশ কিছু নতুন ভবনও নির্মানাধীন রয়েছে।

রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, উন্নত জাতি গঠনে চাই উন্নত নাগরিক। আর উন্নত নাগরিক গঠনে বিশ্ববিদ্যালয়ে রয়েছে গুরুত্বপূর্ণ দায়িত্ব ও কর্তব্য। আজ তোমরা স্বীকৃতিপ্রাপ্ত উচ্চ শিক্ষিত নাগরিক ও দেশের সবচেয়ে আলোকিত অংশের গর্বিত সদস্য হলে। তাই দেশ ও জাতির প্রতি তোমাদের অনেক দায়িত্ব।

তিনি আরোও বলেন, কারিকুলামভিত্তিক শিক্ষার পাশাপাশি মুক্তচিন্তা, জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে আলোচনা, জাতিগঠনমূলক কর্মকান্ড শিক্ষার্থীদের কেবল দক্ষ ও পরিপূর্ণ করে না। বরং কূপমন্ডুপতার বেড়াজাল থেকে বেরিয়ে এনে তাদের বুদ্ধিভিত্তিক চেতনাতে পুষ্ট করে।’

এক পর্যায়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ লিখিত বক্তব্যের বাইরে এসে তাঁর স্বভাবসুলভ ভঙ্গিতে রসিকতা করে নানা কথা বলেন। তিনি ১৯৭৬ সালের জেলবন্দী জীবনের স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, সেসময় কুষ্টিয়া কারাগারে প্রায় ৪ মাস ছিলাম। সেসময় আমার স্ত্রী আমাদের মেয়ের জন্ম দেন। জেলে বসেই মেয়ের নাম রাখি। এক সময় কুষ্টিয়া নদীয়া জেলার অংশ ছিল। তাই মেয়ের নাম রাখি নদীয়া। তিনি বলেন, কুষ্টিয়া কারাগারে থাকার সময় ডানো দুধের কৌটায় ১ হাজার টাকা লুকিয়ে রেখেছিলাম। পরে কুষ্টিয়া থেকে আমাকে রাজশাহী জেলে নেওয়া হলে আমি ধরা পড়ে যায়। আমার লুকিয়ে রাখা ১ হাজার টাকা বাজেয়াপ্ত করার পাশাপাশি শা¯িÍ হিসেবে আমাকে কন্ডেম সেলে পাঠিয়ে দেয়।

সমাবর্তনে বক্তব্য রাখেন সমাবর্তন বক্তা সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবাল। তিনি তাঁর বক্তব্যে বলেন, সা¤প্রতিক সময়ে লক্ষ্য করে দেখছি আমাদের শিক্ষার্থীরা ফেসবুকসহ নানা সামাজিক যোগাযোগ মাধ্যমে আসক্ত হয়ে পড়ছে। এ কারণে পড়ালেখার প্রতি তাদের মনযোগ কমে যাচ্ছে। এখান থেকে বেরিয়ে আসতে না পারলে আমাদের শিক্ষার্থীরা মেধাশূন্য হয়ে পড়বে। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, প্রযুক্তিকে ব্যবহার করবে তোমরা, কোনক্রমেই যেন প্রযুক্তি তোমাদের ব্যবহার করতে না পারে। এছাড়া অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান, ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-উর-রশীদ আসকারী, উপ-উপাচার্য প্রফেসর ড. শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা, ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার আব্দুল লতিফসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ডিনরা বক্তব্য রাখেন। এসময় বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক, কুষ্টিয়া-৩ সদর আসনের সংসদ সদস্য মাহবুবউল আলম হানিফ ও ঝিনাইদহ-১ আসনের সাংসদ আব্দুল হাই, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভিসিবৃন্দ, রাষ্ট্রপতি পতœী রাশেদা খানম ও কন্যা স্বর্ণা হামিদসহ বহু বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এদিকে, এই সমাবেশ ঘিরে শিক্ষার্থীদের মিলন মেলায় পরিণত হয় পুরো ক্যাম্পাস। দীর্ঘদিন পর প্রাণের বন্ধুদের কাছে পেয়ে অনেকে আবেগ আপ্লুত হয়ে পড়েন। কেউ কেউ সেলফি তোলায় মেতে ওঠেন। রাজশাহী থেকে আসা শিক্ষার্থী কানিজ ফাতেমা বলেন, ৭ বছর আগে বিশ্ববিদ্যালয় ছেড়ে গেছি। আজ এখানে এসে অনেক স্মৃতি মনে পড়ে যাচ্ছে। বগুড়ার শিক্ষার্থী হাফিজুর রহমান বলেন, অনেকদিন পর চিরচেনা ক্যাম্পাসে এসে খুব ভালো লাগলো। অনেক বন্ধুর সাথে দেখা হলো। তিনি নিয়মিতভাবে বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন অনুষ্ঠানের দাবি জানান।

এর আগে বেলা সাড়ে বারোটায় কুষ্টিয়া শহর থেকে সড়ক পথে বিশ্ববিদ্যালয়ে এসে পৌঁছান রাষ্ট্রপতি। এরপর তিনি বিশ্ববিদ্যালয় চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নবনির্মিত সুবিশাল ও দৃষ্টিনন্দন ম্যুরাল, শেখ রাসেল ছাত্র হল, দেশরতœ শেখ হাসিনা ছাত্রী হলের বর্ধিত অংশ ও পরমানু বিজ্ঞানী ড. এম এ ওযাজেদ মিয়া বিজ্ঞান ভবনের উদ্বোধন করেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত শনিবার দুদিনের সফরে হেলিকপ্টার যোগে স্বপরিবারে কুষ্টিয়া আসেন। শনিবার তিনি পরিবারের সদস্যদের নিয়ে শিলাইদহে রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি ও ছেঁউড়িয়ায় বাউল সম্রাট ফকির লালন সাঁইয়ের আখড়াবাড়ি পরিদর্শন করেন।

সর্বশেষ

কুষ্টিয়ায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় ঝরে গেল ২ প্রাণ

কুষ্টিয়া ভেড়ামারা উপজেলায় ট্রাকের চাপায় মোটরসাইকেল চালকসহ দুইজন নিহত হয়েছেন। শনিবার (৩ ডিসেম্বর) সকাল সাড়ে...

ইসলামী বিশ্ববিদ্যালয়ে পাইলিংয়ের সময় ক্রেন ছিড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নির্মাণাধীন দ্বিতীয় প্রশাসন ভবনের পাশে পাইলিংয়ের সময় মাথার আঘাত পেয়ে দুর্ঘটনাবশত...

এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডে প্রথম হলেন কুষ্টিয়ার শিক্ষার্থী নাজিফা

এ বছর মাধ্যমিক পরীক্ষায় যশোর বোর্ডে প্রথম হয়েছে কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী নাজিফা...

টিউশনি করে গোল্ডেন এ প্লাস পেলেন কুষ্টিয়ার জমজ দুই বোন

সংসারের একমাত্র উপার্জনক্ষম বাবা দীর্ঘদিন ধরে মানসিক রোগী। টিউশনি করে কোন রকমে সংসার চালাচ্ছেন...

আরও পড়ুন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে পাইলিংয়ের সময় ক্রেন ছিড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নির্মাণাধীন দ্বিতীয় প্রশাসন ভবনের পাশে পাইলিংয়ের সময় মাথার আঘাত পেয়ে দুর্ঘটনাবশত...

বর্ণাঢ্য আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ৪৪তম ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে...

ছাত্রীর সঙ্গে অশ্লীল প্রেমালাপ ফাঁস: ইবি শিক্ষককে শোকজ | থানায় জিডি

ছাত্রীর সঙ্গে আপত্তিকর প্রেমালাপের অভিযোগের দায়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমানকে...