Monday, July 22, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াঈদেকে সামনে রেখে কুষ্টিয়ায় সেমাই তৈরীতে ব্যাস্ত মালিক শ্রমিক

ঈদেকে সামনে রেখে কুষ্টিয়ায় সেমাই তৈরীতে ব্যাস্ত মালিক শ্রমিক

Published on

ঈদেকে সামনে রেখে কুষ্টিয়ার সেমাই কারখানাগুলো ব্যস্ত সময় কাটাচ্ছে শ্রমিকরা। সেমাই তৈরি, রোদে শুকানো, খাঁচি ভর্তি করে বাজারে বিক্রির কাজে ব্যস্ত শ্রমিক ও মিলাররা।

কুষ্টিয়ার সাদা সেমাই এর ব্যাপক চাহিদা থাকায় জেলার বাইরেও পাঠানো হচ্ছে এ সেমাই। সেমাই বেচাকেনা নিয়ে পাইকারী ব্যবসায়ীরাও আড়তে ব্যস্ত হয়ে পড়েছে। কিন্তু বৈরী আবহাওয়া ও বিদ্যুতের ঘনঘন লোডশেডিং এর ফলে সেমাই উৎপাদন করতে হিমসিম খাচ্ছে কারখানার মালিক-শ্রমিকরা।

সুত্রমতে, বছরে দু’টি ঈদ, এই ২টি ঈদেই গরীব মানুষের আনন্দের খাবার সেমাই চিনি। সেমাই ছাড়া যেন কোন মতেই ঈদ সম্ভব নয়। ১৯৭২ সালে কুষ্টিয়ায় প্রতিষ্ঠিত হয় ১৫টি সেমাই কারখানা। প্রতি কারখানাতে প্রতিদিন প্রায় ৫০ মণ করে সেমাই উৎপাদন করছে। এসব সেমাই দেশের বিভিন্ন স্থানে পাঠানো হয়। ক’দিন পরেই ঈদ তাই সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কুষ্টিয়ার ১৫টি কারখানা। ময়দা মাখানো, মেশিনের মাধ্যমে মিকচার করা, সেমাই তৈরি করে রোদে শুকানোর কাজে ব্যস্ত সেমাই শ্রমিকরা। ঈদ ঘনিয়ে আসায় কারখানাগুলোতে সেমাই তৈরিতে ব্যস্ত কারখানার শ্রমিকরা। কুষ্টিয়ার সুনাম অর্জিত এ সেমাই কারখানার সাথে অনেকেই জড়িত। ঈদ উপলক্ষে সেমাই এর চাহিদার কারণে শ্রমিকদের ব্যস্ততা আরো বেড়ে গেছে। এ কারখানায় কাজ করেই তাদের সংসার চলে। তাই তাদের কোন ফুরসত নাই বলে জানালেন এক শ্রমিক।

কুষ্টিয়ার ফ্যাক্টরীতে তৈরি সেমাইয়ের চাহিদা প্রচুর থাকলেও বৃষ্টির কারণে সেমাই তৈরিতে তারা বাধাগ্রস্ত হচ্ছে। এর সাথে বেড়েছে লোডশেডিং। তাই ঈদের কাক্ষিত উৎপাদন ব্যাহত হওয়ার আশংকা করছে ব্যবসায়ীরা।

এখন জেলার প্রায় ১৩ টি সেমাই কারখানায় ৩৫/৪০ মণ করে সেমাই তৈরি হচ্ছে। এ সেমাই কেমিক্যালবিহীন স্বাস্থ্য সম্মত বলেও ব্যবসায়ীরা দাবী করেন।

কুষ্টিয়ার সেমাই জেলার চাহিদা মিটিয়ে আশপাশের জেলাগুলোতেও সরবরাহ করা হয়ে থাকে। প্রতিদিন দুই থেকে তিনশ মণ সেমাই উৎপাদন করা হচ্ছে। বিদ্যুতের সমস্যার কারণেই এবার সেমাই তৈরী করা কঠিন হয়ে পড়েছে। বৃষ্টি বাদলার কারণেই উৎপাদন ব্যাহত হচ্ছে বলে জানালেন কুষ্টিয়া খাদ্য শিল্প মালিক সমিতির সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...