Wednesday, July 17, 2024
প্রচ্ছদকুষ্টিয়াকুমারখালীঈদকে সামনে রেখে ব্যস্ত কুষ্টিয়া কুমারখালীর তাঁতীরা

ঈদকে সামনে রেখে ব্যস্ত কুষ্টিয়া কুমারখালীর তাঁতীরা

Published on

পবিত্র ঈদ উল ফিতরকে সামনে রেখে রোজার শেষ সময়ে এসে ব্যস্ত সময় পার করছেন কুষ্টিয়ার কুমারখালী উপজেলার তাঁত শ্রমিকরা। এখানকার তাঁতগুলোতে লুঙ্গী, গামছা, তোয়ালে তৈরির ধুম পড়েছে। বছরের বেশ কয়েক মাস তাঁতীরা অলস সময় কাটালেও এখন তারা একটু কথা বলারও সময় পাচ্ছেন না।

দেশের বিভিন্ন জেলা থেকে কুমারখালীতে আসছেন ক্রেতারা লুঙ্গী, গামছা, তোয়ালে কিনতে। দেশের গন্ডি পেরিয়ে মালয়েশিয়া, সৌদি আরব, ভারতসহ বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে এখানকার লুঙ্গী, গামছা, তোয়ালে।

কুমারখালীর ব্যবসায়ীদের সাথে কথা হলে তারা জানান, মালয়েশিয়া, সৌদি আরব, ভারতসহ অন্যান্য দেশে কুমারখালীতে তৈরি লুঙ্গী, গামছা, তোয়ালের ব্যাপক চাহিদা থাকায় অনেক অর্ডার পাওয়া যাচ্ছে। এবার ঈদে বিভিন্ন ধরনের লুঙ্গী, গামছা, তোয়ালের অর্ডার থাকায় সেগুলো তৈরিতে হিমশিম খেতে হচ্ছে তাঁতীদের।

এই শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট তাঁত শ্রমিকরা বলেন, বাহারি রং, ডিজাইন আর নকশার লুঙ্গী, গামছা, তোয়ালে তৈরি করা হচ্ছে। অন্য সময়ের চেয়ে ঈদ সামনে রেখে এখন বেশি ব্যস্ত সময় পার করছি। আমাদের আয়ও আগের চেয়ে একটু বেশি হচ্ছে। ব্যবসায়ী রেজাউল ইসলাম বলেন, কুমারখালীর লুঙ্গী, গামছা, তোয়ালের কদর বাজারে বেশ রয়েছে। এবারের ঈদে আশা করছি ক্রেতাদের চাহিদানুযায়ী লুঙ্গী, গামছা, তোয়ালে সরবরাহ করতে পারব।

কথা হয় কুমারখালী তেবারিয়া ঝাউতলা এলাকার হস্তচালিত তাঁতে লুঙ্গী তৈরির নারী কারিগর মোছাঃ মাসুরা খাতুনের সাথে। তিনি জানান, এখানকার একটা লুঙ্গীর দাম পড়ে ২৫০ টাকা থেকে ৪৫০ টাকা পর্যন্ত। সকাল ৯ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কাজ করলে ৭টা থেকে ৮টা লুঙ্গী তৈরি করা যায়। দিনে ১টা লুঙ্গী তৈরির পারিশ্রমিক পাওয়া যায় ২৩ টাকা থেকে ২৫ টাকা পর্যন্ত। সারাদিন কাজ করে ১৮০ টাকা থেকে ২০০ টাকা রোজগার হয়। আর ওই লুঙ্গীই বাজারে বিক্রি হয় ৩৫০ টাকা থেকে ৬০০ টাকায়।

বছরে দুটি ঈদ ও পূজার সময় লুঙ্গীর চাহিদা বাড়ে। এ সময় কাজ করে একটু বেশি আয় করা সম্ভব হয়। আসিক রহমান নামে এক তাঁত মালিক বলেন, কুমারখালীর তাঁতপণ্যের একসয়ম খুবই রমরমা ব্যবসা ছিলো কিন্তু এখন আর তেমন জৌলুস নেই। আমাদের কুমারখালীতে উৎপাদিত লুঙ্গী, গামছা, তোয়ালের গুণগত মান, সৌন্দর্য, রং, নকশা বা ডিজাইন অন্য এলাকার তুলনায় অনেক ভালো।

ঈদকে কেন্দ্র করে তাই আবার কুমারখালীতে তৈরি বিভিন্ন ধরনের তাঁতপণ্যের কিছুটা চাহিদাও বেড়েছে। উপযুক্ত পৃষ্ঠপোষকতা পেলে কুমারখালীতে তৈরি লুঙ্গী, গামছা, তোয়ালের দেশের ব্যাপক চাহিদা মেটাতে পারবে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

কুষ্টিয়া কুমারখালী | পোড়া কয়লা বিক্রি করে ভাগ্য বদল, মাসে আয় দুই লাখ

জ্বালানি হিসেবে ব্যবহার করা হয় বিভিন্ন গাছের কাঠ। এই কাঠ পুড়েই হয় কয়লা। আর...