Tuesday, July 23, 2024
প্রচ্ছদজীবনযাপনবেড়ানোইসলামী বিশ্ববিদ্যালয়ের বুকে এক টুকরো হাতিরঝিল

ইসলামী বিশ্ববিদ্যালয়ের বুকে এক টুকরো হাতিরঝিল

Published on

দেখে বোঝার কোনো উপায়ই নেই যে, কয়েক মাস আগে এটি পচা ডোবা ছিল। ছিল বনজঙ্গলে ভর্তি। এখানে দিনের বেলায়ও আসতে ভয় পেত শিক্ষার্থীরা। অথচ কয়েক মাসের ব্যবধানে এটিই হয়ে উঠছে ক্যাম্পাসের সবচেয়ে জনাকীর্ণ স্থান। চড়ুইভাতি, জন্মদিনের উৎসব কিংবা আড্ডা সবকিছুর ‘পারফেক্ট প্লেস’ এখন। বলছি কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের লেকের কথা।

আগাছা আর কচুরিপানা অপসারণ করে চুন ছিটিয়ে পরিষ্কার করা হয়েছে পানি। পারাপারের জন্য মাঝ বরাবর নির্মাণ করা হয়েছে একটি ঝুলন্ত সেতু। আর একটু দূরে বাঁশ দিয়ে তৈরি করা হয়েছে আঁড়পাস। মর্নিং ওয়াক কিংবা ঘুরে দেখার জন্য দুই তীরজুড়ে প্রশস্ত ওয়াকওয়ে রয়েছে। পূর্বদিকের ওয়াকওয়ে ঘেঁষে বিশাল জায়গা জুড়ে গড়ে উঠছে বোটানিক্যাল গার্ডেন। অবশ্য পরিকল্পনা বাস্তবায়নের কাজ এখনও সিংহভাগ বাকি। তাতে কি! এখনই রূপ যেন ঝলসে পড়েছে লেকটি থেকে। দর্শনার্থীদের কেউ কেউ এরই মধ্যে খুঁজে ফিরছেন রাজধানীর হাতিরঝিলকে। কৌতুকপ্রিয় রসিকদের অনেকে ভালোবাসা আর মৃদু ঠাট্টায় ডাকছেন ‘গরিবের হাতিরঝিল’ বলে।

বিকালে বন্ধুদের নিয়ে লেকের পাড়ে ঘুরতে এসেছেন আইন বিভাগের নাদিম ইসলাম। মফস্বলে ক্যাম্পাস হওয়ায় রাজধানী কিংবা বিভাগীয় শহরের মজা তিনি মিস করেন। বললেন, লেকের পাড়ে এলে বুঝতেই পারি না আমরা এখন কোন মফস্বলের ক্যাম্পাসে আছি কি না। মনে হয়, বিদেশি কোনো রিসোর্ট। এ যেন সত্যিই ইসলামী বিশ্ববিদ্যালয়ের বুকে ‘এক টুকরো হাতিরঝিল’। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সর্বোচ্চ বিদ্যাপীঠের পশ্চিম কিনার ঘেঁষে বয়ে চলা দৃষ্টিনন্দন লেকটি যেন দর্শনার্থীদের এ কথাটিই মনে করিয়ে দেয় বারবার।

বাস্তবের ‘হাতিরঝিল’কে বলা হয় ‘ঢাকার বুকে একখণ্ড ইউরোপ’। ইট-পাথরের ব্যস্ত শহরে বিরতিহীন নাগরিক জীবনের ক্লান্তি দূর করতে রাজধানীর হাতিরঝিলকে একটি মনোরম এক বিনোদনকেন্দ্রে পরিণত করা হয়েছে। বৃষ্টির পানি সংরক্ষণ, জলাবদ্ধতা ও বন্যা প্রতিরোধ, ময়লা পানি নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন, রাজধানীর যানজট নিরসন ও সৌন্দর্য বৃদ্ধি করেছে হাতিরঝিল।

ঠিক তেমনই ইসলামী বিশ্ববিদ্যালয়ের পানি নিষ্কাশন ও সৌন্দর্য বৃদ্ধির লক্ষ্যে খনন করা হয়েছিল লেকটি। দীর্ঘকাল অযত্নে থাকার পর সম্প্রতি সংস্কার হয় এর। ফলে লেকের চেহারা যেমন পাল্টে গেছে, তেমনি বাড়তি সৌন্দর্য যোগ হয়েছে ক্যাম্পাসে। ফলে শিক্ষার্থীদের আড্ডা-বিনোদনের প্রাণকেন্দ্রে পরিণত হয়েছে লেকটি ও এর আশপাশ। প্রতিদিনই শত শত শিক্ষার্থী কিংবা বহিরাগত দর্শনার্থীদের পদচারণে মুখর থাকে স্থানটি। একটানা

ক্লাস-পরীক্ষা থেকে স্বস্তি পেতে শিক্ষার্থীদের কাছে এখন প্রথম পছন্দ এ স্থানটি।
বেড়াতে আসা হিসাববিজ্ঞান বিভাগের মুনতাসীর রহমান জানান, স্বচ্ছ পানি, ঝুলন্ত সেতু আর পাখিদের কলকাকলি আমাকে বারবার টেনে আনে লেকের পাড়ে। লোক প্রশাসন বিভাগের সৃষ্টি সরদার বলেন, কয়েক মাস আগেও লেকটি ছিল পচা পানির আঁধার। এখন তা বোঝার উপায় নেই। সময় পেলেই বন্ধুদের নিয়ে ঘুরতে আসি। মজার ব্যাপার হলো, এখান থেকে বিকালে সূর্যাস্ত দেখতে অনেক ভালো লাগে।
সবুজঘেরা অপরূপ দৃশ্যের জন্য বহু আগে থেকেই পরিচিত ইসলামী বিশ্ববিদ্যালয়। লেকের এ সৌন্দর্য আর বিকালে সূর্যাস্তের নয়নাভিরাম দৃশ্য তার মুকুটে যেন নতুন পালক যোগ করেছে।

কবি নির্মলেন্দু গুণ যখন প্রথমবার হাতিরঝিলকে দেখে লিখেছিলেন, ‘তিন-চারশ’ বছর ধরে হাতিরঝিলের বর্জ্যস্তূপের আড়ালে ঢাকা পড়েছিল যে-ঢাকা, সেই ঢাকা আজ কী অপরূপ রূপের আলোতেই না উদ্ভাসিত হলো, উম্মোচিত হলো, আবিষ্কৃত হলো। আমি মুগ্ধ। আমি গর্বিত। আমি আনন্দিত। অবশেষে সিঙ্গাপুর, সিডনি, লন্ডন বা প্যারিসের পাশে দাঁড়ানোর মতো একটা ল্যান্ডমার্ক তৈরি হলো আমাদের প্রিয় নগরী ঢাকার ভেতরে।’

কবির মতো আমরাও বলতে পারি, রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশ যদি ইসলামী বিশ্ববিদ্যালয়ের লেকে কখনও বেড়াতে আসতেন, তিনি নিশ্চয়ই ‘আবার আসিব ফিরে’ কবিতায় আরও কয়েকটি চরণ যোগ করতেন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে একাধিক পদে চাকরি

সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া। প্রতিষ্ঠানটি ১৪ ক্যাটাগরির একাধিক পদে লোকবল...

ইসলামী বিশ্ববিদ্যালয়ে পাইলিংয়ের সময় ক্রেন ছিড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নির্মাণাধীন দ্বিতীয় প্রশাসন ভবনের পাশে পাইলিংয়ের সময় মাথার আঘাত পেয়ে দুর্ঘটনাবশত...

বর্ণাঢ্য আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ৪৪তম ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে...