Thursday, May 23, 2024
প্রচ্ছদশিক্ষাশিক্ষাঙ্গনইবি কর্মকর্তাদের বিরুদ্ধে শিক্ষার্থীদের প্রতি অসদাচরণের অভিযোগ

ইবি কর্মকর্তাদের বিরুদ্ধে শিক্ষার্থীদের প্রতি অসদাচরণের অভিযোগ

Published on

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে শিক্ষার্থীদের প্রতি অসদাচরণের গুরুতর অভিযোগ উঠেছে। তাদের অসদাচরণে চরম ক্ষুব্ধ সাধারণ শিক্ষার্থীরা।

প্রশাসনের নজর না থাকায় তারা দিন দিন স্বেচ্ছাচারী হয়ে উঠছে বলে অভিযোগ শিক্ষার্থীদের।

বিশ্ববিদ্যালয়ের যাবতীয় কার্যাদি সমাধানের কেন্দ্রস্থল হলো প্রশাসন ভবন। এখান থেকেই পরিচালিত হয় বিশ্ববিদ্যালয়ের যাবতীয় একাডেমিক এবং প্রশাসনিক কর্মকান্ড। বিশ্ববিদ্যালয়ের প্রায় ১৬ হাজার শিক্ষার্থী প্রতিনিয়তই নানা কাজ নিয়ে আসে প্রশাসন ভবনে। সনদ, ট্রান্সক্রিপ্ট, নম্বরপত্রসহ বিভিন্ন নথি উত্তোলন এবং ফরম পূরণসহ নানা প্রয়োজনে শিক্ষার্থীরা পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের দারস্ত হয়।

কিন্তু সেখানে গেলেই শাখা কর্মকর্তা-কর্মচারীদের অসদাচরণ আর নানা বিড়ম্বনার শিকার হচ্ছে শিক্ষার্র্থীরা। শুধু প্রশাসন ভবন নয় বিভিন্ন বিভাগ, প্রশাসনিক বিভিন্ন শাখা, এমনকি বিশ্ববিদ্যালয় শাখা অগ্রণী ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের আচরণেও বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

তাদের অসদাচরণের শিকার হয়েছে এমন বেশ কয়েকজন শিক্ষার্থী অভিযোগ করে বলেন, বিভিন্ন কাজে আমরা প্রশাসন ভবনে গিয়ে হয়রানির শিকার হচ্ছি। বিশেষ করে পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের কর্মকর্তা-কর্মচারীদের আচরণে আমরা খুব মর্মাহত এবং ক্ষুব্ধ। আমরা নম্বর পত্র উত্তোলন, একাডেমিক সনদপত্র উত্তোলনসহ বিভিন্ন প্রয়োজনে তাদের নিকট গেলে তারা আমাদের সঠিক তথ্য না দিয়ে এক জায়গা থেকে অন্য জায়গায় পাঠায়।

এমনকি নম্বরপত্র উঠাতে গেলে টেবুলেশন শীট টাও আমাদের এক রুম থেকে অন্য রুমে নিয়ে যেতে হয়। তাছাড়া নিজেদের কাজ না করে গল্প গুজবে ব্যস্ত থাকেন বলেও অভিযোগ শিক্ষার্থীদের। বর্তমান প্রশাসন বিভিন্ন খাতে টাকার পরিমাণ বাড়ালেও সেবার পরিমাণ বাড়েনি বলেও অভিযোগ তাদের। তাছাড়া কোনো কোনো কর্মকর্তা নিজেদের স্যার ডাকতে সাধারণ শিক্ষার্থীদের বাধ্য করেন।

অথচ যেখানে শিক্ষার্থীদেরকেই স্যার বলে সম্বোধনের কথা বলা আছে। বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিকরণের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। কিন্তু কর্মকর্তা-কর্মচারীদের এমন আচরণ আন্তর্জাতিকীকরণের পথে বড় অন্তরায় হবে বলে জানান শিক্ষার্থীরা।

গত ১০ সেপ্টেম্বর ফয়সাল বিন ইলিয়াস নামে আইন বিভাগের এক শিক্ষার্থী হয়রানির শিকার হয়ে নিজস্ব ফেসবুকে একটি স্টাটাস দেয়। সেখানে উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ শামীম আক্তার জিঞ্জিরের বিরুদ্ধে সরাসরি অসদাচরণের অভিযোগ আনেন তিনি।

পরবর্তীতে ওই শিক্ষার্থী জিঞ্জিরের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, ‘আমার বড় মামা এই বিশ্ববিদ্যালয়ের আইসিই বিভাগের ১৪-১৫ শিক্ষাবর্ষের সান্ধ্যকালীস কোর্সের শিক্ষার্থী ছিল। জরুরী ভিত্তিতে তার সনদপত্র প্রয়োজন হওয়ায় আমি একাডেমিক শাখায় যাই। মামা উপস্থিত না থাকায় একাডেমিক শাখা থেকে আমাকে সনদপত্র দিবেনা বলে জানায়।

কিন্তু গোপনীয় শাখা থেকে আমাকে বলা হয়, যদি বিশ্ববিদ্যালয়ে আপনার পরিচিত কেউ থাকে তাহলে তার রেফারেন্সে আপনি সনদপত্র পেতে পারেন। পরে আমি মামাকে ফোন দিলে তিনি শামীম আক্তার জিঞ্জিরের কাছে যেতে বলেন। আমি উপ-পরীক্ষা নিয়ন্ত্রক জিঞ্জিরের অফিসে গিয়ে ফাঁকা দেখতে পাই। পরে খোঁজ নিয়ে দেখলাম তিনি পাশের রুমে আড্ডা দিচ্ছেন। আমি সেখানে গিয়ে মামার পরিচয় দিলে তিনি সনদপত্র দিতে রাজি হন।

পরে আমাকে গোপন শাখা থেকে আইসিই বিভাগে পাঠানো হয় গ্রেড পয়েন্ট দেখে আসার জন্য। সেখানে গেলে আবার আমাকে একাডেমিক শাখায় যেতে বলে। পর একাডেমিক অফিস থেকেই গ্রেড পয়েন্ট দেখিয়ে আমাকে জিঞ্জিরের কাছে পাঠানো হয়। আমি তার কাছে গেলে ‘যার সনদ তাকে আসতে হবে’ বলে ত্রমশ বাজে আচরণ শুরু করে।

এসময় তিনি উচ্চস্বরে আমার সাথে খারাপ আচরণ করতে থাকেন। পরে তিনি খাতাটি ছুড়ে মেরে বললেন, ‘যাও তোমার কাজ হবে না।’ এহেন আচরণ একজন শিক্ষার্থীর জন্য অপ্রত্যাশিত।’ এদিকে সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক পিন্টু লাল দত্তের বিরুদ্ধেও একই অভিযোগ উঠেছে। তিনিও বিভিন্ন সময় শিক্ষার্থীদের সাথে খারাপ আচরণ করেন বলে জানা গেছে। এছাড়া আরো বেশ কয়েকজন কর্মকর্তা-কর্মচারীও কাজে ফাঁকি দেয়াসহ অসৌজন্যমূলক আচরণ করে বলে ভূক্তভুগিরা জানায়।

এ ব্যাপারে জানতে চাইলে প্রধান পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) এ কে আজাদ লাভলু বলেন, ‘শিক্ষার্থীদের প্রতি এমন আচরণ খুবই দুঃখজনক। এ ব্যাপারে আমরা দোষীদেরকে সতর্ক করব। যদি পূণরায় এমন আচরণ করে থাকে আমরা ভিসি বরাবর তার বিরুদ্ধে অভিযোগ দিব এবং তাৎক্ষণিক তার বিরুদ্ধে ব্যবস্থা নিব।’

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে একাধিক পদে চাকরি

সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া। প্রতিষ্ঠানটি ১৪ ক্যাটাগরির একাধিক পদে লোকবল...

ইসলামী বিশ্ববিদ্যালয়ে পাইলিংয়ের সময় ক্রেন ছিড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নির্মাণাধীন দ্বিতীয় প্রশাসন ভবনের পাশে পাইলিংয়ের সময় মাথার আঘাত পেয়ে দুর্ঘটনাবশত...

বর্ণাঢ্য আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ৪৪তম ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে...