Thursday, June 13, 2024
প্রচ্ছদশিক্ষাউচ্চশিক্ষাইবি’র ভর্তি পরীক্ষায় নতুন শর্ত

ইবি’র ভর্তি পরীক্ষায় নতুন শর্ত

Published on

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার লিখিত পরীক্ষায় আলাদা ভাবে পাসের শর্ত দিয়েছে কর্তৃপক্ষ। একইসাথে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে ১০ অক্টবরের মধ্যে আবেদন সম্পন্ন করতে হবে। আগামী ৩ থেকে ৭ নভেম্বর এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে । এবছর লিখিত ও এমসিকিউ এর সমন্বয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রবিবার (৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়।

ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা যায়, সকাল ১১টায় উপাচার্যের কার্যলয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির আহবায়ক ও উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারীর সভাপতিত্বে কমিটির সভা অনুষ্ঠিত হয়।

সভায় ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ধর্মতত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের অধীনে থাকা আল ফিকহ্ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগ এবং আরবী ভাষা ও সাহিত্য বিভাগকে ‘বি’ ইউনিটের অধীনে অন্তভূক্ত করা হয়েছে। এক্ষেত্রে আল ফিকহ্ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের ভর্তির জন্য ৫০ শতাংশ মাদ্রসা ও ৫০ শতাংশ সাধারণ শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করা হয়েছে। এছাড়া আরবী ভাষা ও সাহিত্য বিভাগে ভর্তির জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এ যেকোন একটিতে আরবী অথবা ইসলামিক স্টাডিজের মান থাকার শর্ত দিয়েছে কর্তৃপক্ষ।

ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১২০ নম্বরে। এর মধ্যে ৬০ নম্বর এমসিকিউ, ২০ নম্বর লিখিত ও ৪০ নম্বর একাডেমিক (এসএসসি ও এইচএসসি বা সমমান) ফলাফলের ভিত্তিতে নির্ধারন করা হবে। তবে একাডেমিক ৪০ নম্বর নির্ধারণের শর্ত গতবছরেরটা বহাল রাখা হয়েছে।

লিখিত ২০ নম্বরে ৭ সহ মোট ৮০ নম্বরের মধ্যে সাধারণ শিক্ষার্থীদের জন্য পাশ নম্বর ৩২ নির্ধারণ করা হয়েছে। এছাড়া পোষ্য ও খেলয়াড় কোটায় সর্বমোট ২৬.৪০ নম্বর পাশ মার্ক করা হয়েছে।

এছাড়া ৮টি ইউনিটের পরিবর্তে এবছর ৪টি ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তও গৃহীত হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী ‘এ’ ইউনিটের অধীনে ধর্মতত্ব অনুষদের ৩টি বিভাগ অন্তভূক্ত করা হয়েছে। ‘বি’ ইউনিটের অধীনে মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদের ১১টি এবং আইন ও শরীয়াহ অনুষদের ৩টি সহ মোট ১৪টি বিভাগ অন্তর্ভূক্ত করা হয়েছে। ‘সি’ ইউনিটের অধীনে ব্যবসায় প্রশাসন অনুষদের ৬টি বিভাগ এবং ‘ডি’ ইউনিটে অধীনে ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ১১টি বিভাগ অন্তর্ভুক্ত করা হয়েছে।

এদিকে ইউনিট ফি ২০০ টাকাসহ ইউনিটের বিভাগ প্রতি ১০০ টাকা করে ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে। এই হিসাব অনুযায়ী ‘এ’ ইউনিটে ৫০০ টাকা, ‘বি’ ইউনিটে ১৬০০ টাকা ‘সি’ ইউনিটে ৮০০ এবং ‘ডি’ ইউনিটে ১৩০০ টাকা ভর্তি ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে।

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য ড. অধ্যাপক এম শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ, প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলামসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় সভাপতি ও হল প্রভোস্টগণ।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

ইবি’র ভর্তি পরীক্ষা: ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার কলা, সামাজিক বিজ্ঞান...

ইবির ‘ডি’ ইউনিটে ফল প্রকাশ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তি পরীক্ষার বিজ্ঞান, জীববিজ্ঞান ও প্রকৌশল...

ইবির ‘সি’ ইউনিটে পাশের হার ১২ শতাংশ

মোঃ তামজীদুল হক ফাহিম, ইবি প্রতিনিধিঃ- ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেনিতে ব্যবসায়...