Saturday, July 20, 2024
প্রচ্ছদশিক্ষাশিক্ষাঙ্গনইবিতে ‘বঙ্গবন্ধু ও গনমাধ্যম’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

ইবিতে ‘বঙ্গবন্ধু ও গনমাধ্যম’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

Published on

বিশ্বব্যাপী সংবাদ পত্র একটি অত্যন্ত ধারালো অস্ত্র- ড. রশিদ আসকারী

মোঃ তামজীদুল হক ফাহিম, ইবি প্রতিনিধি:- ইসলামী বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের উদ্যোগে ‘বঙ্গবন্ধু ও গনমাধ্যম’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ (২৪ আগস্ট) বেলা সাড়ে এগারোটার দিকে বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০১৯ উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

নোমান ইবনে বাশারের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন ইবি প্রেসক্লাবের সভাপতি ফেরদাউসুর রহমান সোহাগ। স্বাগত বক্তব্য প্রদান করেন ইবি প্রেসক্লাবের সাধারন সম্পাদক শাহাদাত তিমির। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান।

সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইবি ছাত্রলীগ ও ইবি প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি এবং বাংলাদেশ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্টের সদস্য-সচিব অধ্যক্ষ শাহজাহান আলম সাজু।

এছাড়াও সভায় আলোচক হিসেবে আলোচনা করেন বাংলাদেশ মাদ্রাসা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ও ইসলামী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের প্রতিষ্ঠাতা যুগ্ম-সম্পাদক ও সহ-সভাপতি মোঃ কামাল উদ্দিন, বাংলাদেশ সুপ্রিম কোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেল ও ইবি ছাত্রলীগের সাবেক সভাপতি বি এম রফেল, ইবি রেজিস্ট্রার অফিসের উপ-রেজিস্ট্রার এবং ইবি প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও ইবি ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মোঃ আলমঙ্গীর হোসেন খান। . সভায় বক্তারা সাংবাদিকতা ও গনমাধ্যমের সাথে বঙ্গবন্ধুর নিবিড় সম্পর্কের কথা স্মরণ করেন। গনমাধ্যমের স্বাধীনতার বিষয়ে তিনি যে কতটা সোচ্চার ছিলেন সে বিষয়ে আলোচনা করেন।

প্রধান অতিথির বক্তৃতায় উপাচার্য রশিদ আসকারী বলেন, “গণমাধ্যম এবং গণমাধ্যমের স্বাধীনতা এটি প্রথম স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশে এবং তার আগেও চোখ খুলে দিয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কেন না ২৩ বছরের গোলামীর শাসন ভেঙ্গে তিনি স্বাধীনতার সূর্ষ উদয়ে যে কার্যকর ভূমিকা রেখেছিলেন তার পেছনে প্রেরণা ছিল মানুষের বাক স্বাধীনতা এবং বাক স্বাধীনতার আরেক দিক হচ্ছে সংবাদ পত্রের স্বাধীনতা।

তিনি বলেন, বঙ্গবন্ধু সাংবাদিকতা এবং গণমাধ্যমকে রাষ্ট্রের একটি স্তম্ভ মনে করতেন। রাষ্ট্রের শাসন বিভাগ, আইন বিভাগ এবং বিচার বিভাগ এই ৩টি স্তম্ভ সমান্তরাল ভাবে চলছে কিনা, তাদের পরস্পরের কর্ম সম্পাদনের মধ্যে কোন প্রকার সমন্বয় হীনতা রয়েছে কিনা সেটি নির্দেশ করার জন্য গণমাধ্যমকে আরেকটি স্তম্ভের মর্যাদা দিয়েছিলেন তিনি। ড. রাশিদ আসকারী বলেন, শুধু আমাদের দেশে নয়, বিশ্বব্যাপী আজ সংবাদ পত্র একটি অত্যন্ত ধারালো অস্ত্র। এ অস্ত্র যেমন ভালভাবে গণমানুষের স্বার্থের জন্য ব্যবহার করা যায়, ঠিক তেমনি বিঘ্ন ঘটানোর জন্যেও এ অস্ত্র ব্যবহার করা যায়”

তিনি আরো বলেন, “বঙ্গবন্ধু হলুদ সাংবাদিকতার বিরোধী ছিলেন। তিনি জাতীয় প্রেস ক্লাব তৈরী করে গিয়েছেন। সেই প্রেস ক্লাব আজ তাঁরই কন্যা জননেত্রী শেখ হাসিনা সর্বকালের সর্বোচ্চ বিকাশ ঘটেয়েছেন। যার নির্মাণ কাজ চলমান”।

সভায় বিশেষ অতিথির বক্তৃতায় প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু ছিলেন সাংবাদিক বান্ধব। বঙ্গবন্ধু বিভিন্ন পর্যায়ে সংবাদ পত্রের সাথে কাজ করেছেন। তিনি বলেন, বঙ্গবন্ধু তাঁর বিভিন্ন আন্দোলন সংগ্রামে সাংবাদিকদের কাজে লাগিয়েছেন। আন্দোলনের সংবাদ মানুষের কাছে পৌছে দিতে তিনি সংবাদ মাধ্যম ব্যবহার করেছেন।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু সংবাদ পত্রকে গণ মাধ্যম ঘোষণা দিয়েছেন। দেশের বিভিন্ন অর্জনে সাংবাদিক সমাজের ভূমিকা অনস্বীকার্য। এ আয়োজন করায় তিনি ইবি প্রেস ক্লাব নেতৃবৃন্দকে আন্তরিক অভিনন্দন জানান।

প্রধান আলোচক অধ্যক্ষ শাহজাহান আলম সাজু বলেন, আধুনিক বিশ্ববিদ্যালয় নির্মাণে ইসলামী বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের ভূমিকা অতীতেও যেমন ছিল তেমনি বর্তমানেও অব্যাহত রয়েছে। তিনি তাঁর বিশ্ববিদ্যালয় রাজনীতি জীবনের স্মৃতি চারণ করতে গিয়ে বলেন, এক সময় ইসলামী বিশ্ববিদ্যালয়ে অমুসলিম এবং নারী শিক্ষার্থী ভর্তি করা হতো না। তখন আমরা বাংলাদেশ ছাত্রলীগের ব্যানারে আন্দোলন করেছি এবং ইবি প্রেস ক্লাবের মাধ্যমে সেই আন্দোলনের সংবাদ দেশবাসীকে জানিয়েছি। আর এ আন্দোলনের নেতৃত্ব দিতে গিয়ে আমার ৬ মাসের জেলও হয়েছিল।

তিনি বলেন, এ বিশ্ববিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ করতে গিয়ে আমাদের অনেককেই বহিস্কার করা হয়েছিল। ইসলামী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ এবং প্রেস ক্লাব মুক্ত জ্ঞান চর্চার বিশ্ববিদ্যালয় গড়ার স্বপ্ন দেখেছিল। আজ বিশ্ববিদ্যালয় প্রগতির দিকে এগিয়ে চলেছে। আর এটি ধরে রাখতে হলে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনাকে রাষ্ট্র ক্ষমতায় থাকার কোন বিকল্প নেই।

তিনি আরো বলেন, আজ ইসলামী বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাব যে শিরোনামে এ আলোচনাসভার আয়োজন করেছে তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ বঙ্গবন্ধু সাথে সংবাদ পত্র এবং সাংবাদিক সমাজের যে সম্পার্ক ছিল তা আমাদের অনেকেরই অজানা। এ সম্পর্ক জানানোর জন্য আমাদের বের্শি বেশি করে এ ধরণের আয়োজন করতে হবে। সময়োপযোগী এ আয়োজন করায় আয়োজকদের ধন্যবাদ জানান তিনি।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে পাইলিংয়ের সময় ক্রেন ছিড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নির্মাণাধীন দ্বিতীয় প্রশাসন ভবনের পাশে পাইলিংয়ের সময় মাথার আঘাত পেয়ে দুর্ঘটনাবশত...

বর্ণাঢ্য আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ৪৪তম ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে...

ছাত্রীর সঙ্গে অশ্লীল প্রেমালাপ ফাঁস: ইবি শিক্ষককে শোকজ | থানায় জিডি

ছাত্রীর সঙ্গে আপত্তিকর প্রেমালাপের অভিযোগের দায়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমানকে...