Tuesday, March 5, 2024
প্রচ্ছদশিক্ষাশিক্ষাঙ্গনআগামী সপ্তাহ থেকেই অনলাইনে ক্লাস শুরু হবে: ইবি উপাচার্য

আগামী সপ্তাহ থেকেই অনলাইনে ক্লাস শুরু হবে: ইবি উপাচার্য

Published on

দেশে বর্তমান করোনা পরিস্থিতির মধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষাকার্যক্রম যথাসম্ভব চালু রাখার লক্ষে অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কর্তৃপক্ষ।

আগামী সপ্তাহ থেকেই অনলাইনে ব্যাপকভাবে এই ক্লাস শুরু হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী।

করোনা ভাইরাস সংক্রমণকালে কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস কার্যক্রম এবং শিশু শ্রেণি থেকে ১০ম শ্রেণির ক্লাস কার্যক্রম ছাড়া দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের সকল কার্যক্রম বন্ধ । কিন্তু শিক্ষার্থীদের কথা চিন্তা করে এবং শিক্ষার্থীদের সেশনজট মুক্ত রাখতে দেশের প্রথম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসাবে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম যথাসম্ভব চালু রাখার লক্ষ্যে অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বুধবার (৬ মে) বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন ও বিভাগীয় সভাপতিদের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে এ কথা জানান তিনি।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগকে সেশনজট মুক্ত রাখতে ক্যাম্পাস খোলার আগ পর্যন্ত সকল শিকক্ষককে অনলাইনে ক্লাস নেয়ার আহ্বান জানান উপচার্য।

কনফারেন্সে বিশ্ববিদ্যালয়কে সেশনজট মুক্ত রাখার লক্ষে আগামী সপ্তাহ থেকে ক্লাস শুরু করার জন্য ডিন ও সভাপতিদের প্রতি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহবান জানান তিনি।

ভিডিও কনফারেন্স চলাকালে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা সংযুক্ত হন। এসময় অনলাইনে ক্লাস নেওয়ার ব্যাপারে সংশ্লিষ্ট সকলে আগ্রহ প্রকাশ করেন।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী জানান,আগামী সপ্তাহ থেকে ব্যাপকভাবে অনলাইনে ক্লাস শুরু হবে। আমরা কোনভাবেই চাইনা ইসলামী বিশ্ববিদ্যালয় সেশনজটের মুখোমুখি হোক। করোনা পরিস্থিতি সাহসিকতার সাথে মোকাবিলা করার পাশাপাশি মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর আহ্বানে ইসলামী বিশ্ববিদ্যালয় অন্তর্বর্তীকালীন অনলাইন শিক্ষা চালু করছে। সকল বিভাগীয় সভাপতির সাথে কথা বলে অভূতপূর্ব সাড়া পাওয়া যাচ্ছে।

তিনি আরও জানান, নেটওয়ার্ক সমস্যার কারণে কোন শিক্ষার্থী অনলাইন ক্লাসে সংযুক্ত হতে না পারলে, যথাযথ প্রমাণ দাখিল করলে পরবর্তীতে বিকল্প ব্যবস্থা গ্রহণ করা হবে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে একাধিক পদে চাকরি

সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া। প্রতিষ্ঠানটি ১৪ ক্যাটাগরির একাধিক পদে লোকবল...

ইসলামী বিশ্ববিদ্যালয়ে পাইলিংয়ের সময় ক্রেন ছিড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নির্মাণাধীন দ্বিতীয় প্রশাসন ভবনের পাশে পাইলিংয়ের সময় মাথার আঘাত পেয়ে দুর্ঘটনাবশত...

বর্ণাঢ্য আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ৪৪তম ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে...