Thursday, July 18, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াআইন শৃংখলা বাহিনীর নাম ভাঙ্গিয়ে কুষ্টিয়ায় চরমপন্থি নেতার নানা অপকর্ম

আইন শৃংখলা বাহিনীর নাম ভাঙ্গিয়ে কুষ্টিয়ায় চরমপন্থি নেতার নানা অপকর্ম

Published on

হত্যার হুমকি, চাঁদাবাজিসহ নানা অপরাধে জিডি ও মামলা আছে এক ডজন। অভিযোগ উঠেছে অস্ত্র ব্যবসার।

আইন শৃংখলা বাহিনীর সোর্স পরিচয়ে কুষ্টিয়ায় অস্ত্র ব্যবসা, টেন্ডার নিয়ন্ত্রণসহ নানা অপকর্মে জড়িত থাকার অভিযোগ উঠেছে এক সময়কার গণমুক্তিফৌজের শীর্ষ চরমপন্থি নেতা জাহাঙ্গীর কবির লিপটনের বিরুদ্ধে। দীর্ঘ সময় ভারতে পলাতক থাকা লিপটন বর্তমানে দেশে অবস্থান করছে।

মুকুলের সেকেন্ড ইন কমান্ডখ্যাত লিপটনের সাথে পুলিশ ও র‌্যাবের অনেক সদস্যের সখ্যতা রয়েছে। এ সুযোগ কাজে লাগিয়ে তিনি জড়িয়ে পড়েছেন অপরাধে। হত্যার হুমকি, চাঁদাদাবিসহ নানা কারনে বিগত কয়েক বছরে ঠিকাদার, ব্যবসায়ী, সরকারি কর্মকর্তারা তার বিরুদ্ধে থানায় একডজনের বেশি জিডি করেছে। প্রকাশ্যে শহরে চলাফেরার বিষয়টি সব মহলে নানান সমালোচনার জন্ম দিয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, জাহাঙ্গীর কবির লিপটনের বাড়ি সদর উপজেলার ইবি থানার দুর্বাচারা গ্রামে। তার পিতার নাম আজিজুর রহমান। গ্রামের মধ্যবিত্ত পরিবারের ছেলে লিপটন নানা কারনে চরমপন্থি দলের জড়িয়ে পড়ে প্রায় দুই যুগ আগে থেকে। এ অঞ্চলের ত্রাস মুকুল ও শাহিনের পরেই তার অবস্থান ছিল দলে। ২০০৮ সালে নির্বাচনের পর আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর চরমপন্থিদের বিরুদ্ধে জোরদার অভিযানের পর দুর্বল হতে শুরু করে তাদের নেটওয়ার্ক। তবে স্বার্থগত নানা বিষয় নিয়ে লিপটনের খালু ব্যবসায়ী বকুল সওদাগরকে মুকুল ও তার লোকজন হত্যা করলে শুরু হয় দ্বন্দ্ব। এছাড়া শহরে বিএনপি-আওয়ামী লীগের বেশ কয়েকজন নেতা ও ঠিকাদারকে হত্যা করা হয়।  খালুকে হত্যার পর লিপটন মুকুলের কাছ থেকে আলাদা হয়ে যায়। এরপর আলাদা দল গঠন করে।

মুকুল ও শাহীন ভারতে পালিয়ে যায়। লিপটনও নিজেকে বাঁচাতে আশ্রয় নেয় ভারতে। সেখান থেকেই আইন শৃংখলা বাহিনীর সাথে যোগাযোগ শুরু করে সে। মুকুলের অনেক ক্যাডারকে ধরিয়ে দেন। এতে মুকুল ও তার মধ্যে দ্বন্দ্ব আরো বেড়ে যায়। মুকুল ও শাহিনকেও ভারতে ধরিয়ে দেয় সে। তবে এর আগে শহরের অনেককে মুকুল, শাহিন লিপটন মিলে হত্যাকান্ড ঘটায়। তবে সে সময় মামলা করতেও কেই সাহস পাইনি।

মুকুল দেশের বাইরে বসে এখনো জেলার টেন্ডারসহ সব কিছু নিয়ন্ত্রণ করেন। আর মুকুলকে ঠেকাতে দেশে বসেই লিপটন সক্রিয় রয়েছে। বর্তমানে লিপটন ঢাকা ছাড়াও মাঝে মধ্যে কুষ্টিয়া অবস্থান করেন। ভারতেও তার নিয়মিত আসা-যাওয়া রয়েছে। ভারতের সন্ত্রাসী ও চোরাচালানিদের সাথে লিপটনের গভীর সখ্যতা রয়েছে বলে গোয়েন্দা সূত্র নিশ্চিত করেছে।

আইন শৃংখলা বাহিনীর সোর্স পরিচয়ে এর আগে কুষ্টিয়া শহরে পুলিশ সদস্যেদের মটর সাইকেলেও ঘুরতে দেখেছে অনেকে। এসপি ও র‌্যাব অফিসেও তার যাতায়াত আছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। এ সুযোগটা কাজে লাগিয়ে লিপটন নানা অপরাধে জড়িয়ে পড়েছে বলে খোদ আইন শৃংখলা বাহিনীর কাছে নানা তথ্য প্রমাণ আছে। মুকুল দেশের বাইরে থেকেও কুষ্টিয়ার বিভিন্ন সেক্টরের টেন্ডার নিয়ন্ত্রণ করে, তাকে চাপে রাখতে লিপটনও তার অনুগত লোকজন দিয়ে টেন্ডার নিয়ন্ত্রণের চেষ্টা করে। কুষ্টিয়াসহ আশপাশের কয়েক জেলায় নতুন করে তার নেটওয়ার্ক গড়ে তুলেছে। অস্ত্র ব্যবসায় তার বিশাল নেটওয়ার্ক গড়ে তুলেছে।

পুলিশের একটি সূত্র জানিয়েছে, লিপটন তাদের সোর্স পরিচয়ে নানা অপকর্মে জড়িয়ে পড়েছে এমন তথ্য আছে। বিশেষ করে বাইরের একটি দেশ থেকে অস্ত্র ও গুলি আনার মত খবরও আছে তাদের কাছে। এসব অস্ত্র দেশের বিভিন্ন জায়গায় বিক্রি করা হচ্ছে। সম্প্রতি বেনাপোল দিয়ে সে অস্ত্র ও গুলি নিয়ে এসেছে এমন খবর পুলিশের কাছে আছে।

জানাগেছে, লিপটনের বিরুদ্ধে  কুষ্টিয়া সদর, ইবি, মিরপুর ও বাইরের জেলাতেও অনেক জিডি আছে। ২০১২ সালের ডিএসবির তালিকায় শীর্ষ চরমপন্থি হিসেবে তার নাম ছিল। এছাড়া ঠিকাদার ও দলীয় নেতাদের কাছে চাঁদা দাবির বিষয়ে জিডি আছে থানায়। সে বিভিন্ন সময় নিজের মোবাইল থেকে এসএসএম পাঠিয়ে হত্যার হুমকি দিয়েছে এমন বহু প্রমাণ আছে। এসব নিয়ে জিডি আছে।

সর্বশেষ সদর থানা যুবলীগের সভাপতি আবু তৈয়ব বাদশাকে থানাপাড়া থেকে জোর করে উঠিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করে। তারও আগে তার কাছে ৫ লাখ টাকা দাবি করে লিপটন। এ নিয়ে বাদশা থানায় জিডি করেন। এছাড়া ঠিকাদার সরোয়ার, ইবির এক সহকারী রেজিষ্ট্রারও জিডি করেন তার বিরুদ্ধে। মিরপুর থানায় বিস্ফোরক দ্রব্য আইনে মামলা রয়েছে তার বিরুদ্ধে।

যুবলীগ নেতা বাদশা বলেন, লিপটন তাকে একাধিকবার হত্যা হুমকি দিয়েছে। সে আমাকে তুলে নেয়ার চেষ্টা করে। নানা অপকর্মে জড়িয়ে পড়া লিপটনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া প্রয়োজন।

সম্প্রতি লিপটন চরমপন্থি তমকা ঘোচাতে আওয়ামী লীগে যোগ দেয়। এরপর থেকে সে আরো বেপরোয়া হয়ে উঠেছে। আওয়ামী লীগের নেতা-কর্মিদেরও তিনি পরোয়া করেন না। আইন শৃংখলা বাহিনীর অনেক কর্মকর্তাকেও তিনি বড় অফিসারদের সাথে সখত্যার কথা বলে চাপে রাখেন। এসব কারনে দলীয় নেতারাও তার ওপর চরম ক্ষুব্ধ।

নাম প্রকাশ না করার শর্তে জেলা আওয়ামী লীগের এক নেতা বলেন,‘ লিপটন অপরাধী। সে দল ও প্রশাসনের নাম ব্যবহার করে ফায়দা লুটছে। এতে ক্ষতি হচ্ছে দলের। আইন শৃংখলা বাহিনীর সহযোগিতায় শীর্ষ কয়েকজন চরমপন্থি এলাকায় অবস্থান করছে। তাদের চাঁদাবাজিতে অতিষ্ঠ হয়ে উঠেছে লোকজন। মুকুল দেশের বাইরে বসে নানা অপকর্ম করছে আর লিপটনের মত শীর্ষ চরমপন্থি এলাকায় অবস্থান করায় সবার মধ্যে ভীতি কাজ করছে।

পুলিশ সুপার এসএম তানভীর আরাফাত বলেন,‘ ২০১২ সালে লিপটন পুলিশের তালিকাভুক্ত শীর্ষ চরমপন্থি ছিল। তার বিরুদ্ধে জেলার বিভিন্ন থানায় বেশ কিছু জিডি ও মামলা রয়েছে। নতুন করে তার বিরুদ্ধে নানা অভিযোগ উঠছে। বিষয়গুলো প্রয়োজনে খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে। পুলিশ কোন অপরাধীকে ছাড় দেবে না। পুলিশের কোন সদস্যের সাথে তার সখ্যতার প্রমান পেলে ব্যবস্থা নেয়া হবে।’

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...