Monday, April 22, 2024
প্রচ্ছদখেলাফুটবলঅবসর কি নিয়েই নেবেন মেসি ?

অবসর কি নিয়েই নেবেন মেসি ?

Published on

ফ্রান্সের কাছে শেষ ষোলোতে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে আর্জেন্টিনা। ৩২ বছর বিশ্বকাপ না পাওয়ার যন্ত্রণা তাই আরও চার বছর বেড়ে গেল আর্জেন্টাইনদের। তবে এত কিছুর ভিড়েও প্রশ্ন একটাই—মেসি কি অবসর নিতে চলেছেন?

অবসর নিয়ে কী ভাবছেন মেসি?

আর্মব্যান্ড খুলে ধীরপায়ে মাথা নত করে মাঠ ছাড়ছেন মেসি, আরও একবার বিশ্বকাপের শেষটা দেখা হলো না তাঁর। আরও একবার দেশের হয়ে বিশ্বকাপের মঞ্চে ব্যর্থ তিনি। গতকাল রাতটা যে তাঁর জন্য দুঃস্বপ্নের ছিল, তা বলাই বাহুল্য।

মেসির জন্য দুঃস্বপ্নের হলেও মেসি-ভক্তদের জন্য এ ছিল এক অনিশ্চয়তার রাত। আর কি কখনো বিশ্বকাপে আর্জেন্টিনার আকাশি-সাদা জার্সিতে দেখা যাবে তাঁকে? কখনো কি সোনালি রঙে রাঙা বিশ্বকাপটি উঁচিয়ে ধরবেন মেসি? প্রশ্নের উত্তরগুলো মেসিও হয়তো বলতে পারবেন না। এই প্রশ্নগুলোর মুখোমুখি হতেও ইচ্ছুক নন তিনি।

২০১৬ কোপা আমেরিকায় ফাইনালে চিলির বিপক্ষে পেনাল্টি শুট আউটে হেরে যাওয়ার পর আবেগের বশবর্তী হয়ে অবসরের ঘোষণা দিয়েছিলেন মেসি। কিন্তু প্রিয় খেলোয়াড়ের এমন সিদ্ধান্ত কেই-বা মেনে নিতে পারবে? ভক্তদের অনুরোধে নিজের সিদ্ধান্তে আর অটল থাকতে পারেননি মেসি, ফিরে এসেছেন জাতীয় দলে। দলকে টেনে এনেছেন রাশিয়া বিশ্বকাপেও। কিন্তু বিধাতা তাঁর ভাগ্যে এবারও শিরোপা লেখেননি। এবারও বিশ্বকাপটা অধরা থেকে গেল তাঁর।

বলা হচ্ছিল, এবার না পারলে মেসি আর কখনোই বিশ্বকাপ জিততে পারবেন না। বয়স একটি কারণ, আর্জেন্টিনার অসহিষ্ণু সমর্থকেরাও আরেকটি কারণ। গত বিশ্বকাপের চেয়েও মেসিকে বেশি হতাশ করেছে রাশিয়া বিশ্বকাপ। শেষ ষোলোতেই বাদ হতে হয়েছে এবার। তাই স্বভাবতই একটি প্রশ্ন চলেই আসে, মেসি কি অবসর নিতে চলেছেন?

গতকাল ফ্রান্সের বিপক্ষে হারার পর মেসির মুখ থেকে কোনো কথা না শোনা গেলেও ডিফেন্সিভ মিডফিল্ডার মাচেরানো ও লুকাস বিলিয়া দুজনই অবসরের ঘোষণা দিয়েছেন। ভেজা চোখে গতকাল সংবাদ সম্মেলনে মাচেরানো বলেন, ‘আমার বিদায় বলার সময় চলে এসেছে, এখন আমাদের মাঠের বাইরে থেকে দলকে সমর্থন করার সময়। আশা করছি আমরা না পারলেও আমাদের ভবিষ্যৎ প্রজন্ম ঠিকই বিশ্বকাপ জিততে পারবে।’

অন্যদিকে আর্জেন্টাইন ফরোয়ার্ড সার্জিও আগুয়েরো জানিয়েছেন, আকাশি-সাদা জার্সিতে তিনি আবারও মাঠে নামতে রাজি, ‘আমি দেশের হয়ে খেলতে প্রস্তুত। কোচ যদি আমাকে ডাকেন, আমি অবশ্যই দেশের হয়ে খেলব।’

কিন্তু মেসি? মেসি কী করবেন? ক্রোয়েশিয়ার বিপক্ষে হারার পর অবশ্য তিনি বলেছিলেন, বিশ্বকাপ জিতেই তিনি অবসরে যাবেন। কিন্তু এর জন্য তাঁকে অপেক্ষা করতে হবে আরও চারটি বছর। কিন্তু মেসির বয়স যে এখনই ৩১। কাতার বিশ্বকাপে তা বেড়ে হবে ৩৫!

এ সিদ্ধান্ত মেসিকেই নিতে হবে। মেসি-ভক্তরা আশা করতেই পারেন, কাতার বিশ্বকাপেও আর্জেন্টিনার জার্সি গায়ে দেখা যাবে তাঁদের প্রিয় ফুটবলারকে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিলের পতাকা প্রতিযোগিতা

কাতার বিশ্বকাপ শুরু হওয়ার বাকি মাত্র একদিন। বিশ্বকাপ আসলেই বাংলাদেশে শুরু হয়ে যায় ব্রাজিল...

বিশ্বের সবচেয়ে দামি গাড়িটি কিনে নিলেন রোনালদো

শখের দাম লাখ টাকা। আর ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো বিশ্বসেরা ফুটবল তারকা যখন কোনো শখ...

এক ঘন্টায় শেষ বাংলাদেশ শ্রীলঙ্কা ম্যাচের টিকিট

নীলফামারীর শেখ কামাল স্টেডিয়ামে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচকে নিয়ে সমস্ত...