Wednesday, May 29, 2024
প্রচ্ছদকুষ্টিয়াকুমারখালীঅন্য রকম শিপনের গল্প

অন্য রকম শিপনের গল্প

Published on

কুষ্টিয়ার কুমারখালী স্টেশনে আসা ট্রেনের যাত্রীদের বিনামূল্যে পানি পান করিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছে ন শিপন নামের এক যুবক। তার পুরো নাম হামিদুর রহমান শিপন। তিনি কুষ্টিয়ার কুমারখালীর কাজীপাড়া গ্রামের বাসিন্দা।

বিশেষ করে বিকালের দিকে যখন স্টেশনে ট্রেন থামে, তখন যাত্রীদের পিপাসা মেটানোর জন্য বালতি ও মগ নিয়ে ছোটাছুটি করতে থাকেন শিপন। ‘পানি খান’। ‘ফ্রিতে পানি খান’। এমন ডাকে তখন স্টেশনে দাঁড়িয়ে থাকা ট্রেনটির যাত্রীদের আকৃষ্ট করেন তিনি। মগ ভর্তি করে পানি দিতে থাকেন এই যুবক শিপন। অনেকেই আবার পানি পান করে টাকা দিতে গেলে তিনি কখনই টাকা গ্রহণ করেন না। তবে তিনি শুধু পানি পান করিয়েই দৃষ্টান্ত স্থাপন করেননি। বিশ্বাসের জাল বোনার মধ্য দিয়ে তিনি আলোচিত হয়ে উঠেছেন। প্রায় এক যুগ ধরে হকারি করে জীবনযাপন করা যুবকটিই ভিন্ন শিপন হিসেবে মানুষের কাছে পরিচিত হয়েছেন।

তিনি মানুষের প্রতি বিশ্বাসের ওপর ভর করে তিনি স্টেশনসংলগ্ন একটি দোকান চালু করেন। দোকানের নাম দিয়েছেন ‘ভিন্ন রকম দোকান’। ব্যতিক্রমী এ দোকান পরিচালনার জন্য কোনো লোক নেই। দোকানভরা পণ্যের পসরা সাজানো রয়েছে। দোকানে ঢুকে ক্রেতারা পছন্দের পণ্যটি কিনবেন। প্রতিটি পণ্যের গায়ে দাম লেখা রয়েছে। দোকান থেকে পছন্দের পণ্য কিনে দাম পরিশোধ করার জন্য রয়েছে একটি বাক্স। সেই বাক্সেই ক্রেতারা ফেলেন টাকা। বিস্ময়কর হলেও সত্য, এভাবেই প্রায় দুই বছর ধরে চলতে থাকলেও দোকানের জিনিসপত্র কোনোদিন চুরি হয়নি। কোনোদিন হিসাবেও টাকা কম পড়েনি বলে জানালেন তিনি।

শিপন বলেন, দোকানে বসে থাকা আমার পক্ষে সম্ভব নয়। দৈনিক সংসার চালানোর খরচ শুধু দোকান থেকে ওঠে না। তাই দোকান খুলে রেখে আমি ফুটপাতে ঘুরে ঘুরে গামছা, রুমাল বিক্রি করি। আমি একজন মানুষ। তাই মানুষ হিসেবে মানুষের সেবা করাই আমার কাজ। তৃষ্ণার্ত মানুষকে ফিল্টারের পানি বিনামূল্যে পান করানো হয় কুমারখালী স্টেশন এলাকায়।

আমি বিক্রেতাবিহীন দোকান করেছি। কারণ আমি মানুষকে বিশ্বাস করি। মানুষকে বিশ্বাস না করলে ভালো কিছু করা যাবে না। এতে মানুষের বিশ্বাস ও সততা বাড়বে বলে আমি মনে করি।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

কুষ্টিয়া কুমারখালী | পোড়া কয়লা বিক্রি করে ভাগ্য বদল, মাসে আয় দুই লাখ

জ্বালানি হিসেবে ব্যবহার করা হয় বিভিন্ন গাছের কাঠ। এই কাঠ পুড়েই হয় কয়লা। আর...