Wednesday, July 24, 2024
প্রচ্ছদকুষ্টিয়ামিরপুরঅনিয়মের অভিযোগ, কুষ্টিয়ার ২৬ সেতুর দরপত্র বাতিল

অনিয়মের অভিযোগ, কুষ্টিয়ার ২৬ সেতুর দরপত্র বাতিল

Published on

অনিয়মের অভিযোগ পাওয়ায় কুষ্টিয়ার মিরপুর উপজেলায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আওতাধীন ২৬টি সেতুর দরপত্র বাতিল করা হয়েছে।

মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এম খালিদ মাহমুদের নেতৃত্বে তিন সদস্যের দল সোমবার সন্ধ্যায় হঠাৎ মিরপুর উপজেলায় এসে তদন্ত করে অনিয়মের প্রমাণ পায়। এ সময় দরপত্রের সব কাগজপত্র ও ফাইল জব্দ করেন তারা।

তদন্ত দলের অপর দুই সদস্য হলেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) মাহবুব আলম তালুকদার ও গ্রামীণ রাস্তায় ১৫ কিলোমিটার দৈর্ঘ্য পর্যন্ত সেতু নির্মাণ প্রকল্পের উপপ্রকল্প পরিচালক আলতাফ হোসেন। ঢাকায় ফিরে প্রতিবেদন দাখিল করবেন দলের সদস্যরা।

সোমবার জরুরি ভিত্তিতে মন্ত্রণালয় থেকে তদন্ত দল গঠন করা হয়। ঢাকা থেকে সন্ধ্যায় কুষ্টিয়া পৌঁছে রাতেই মিরপুর যান তারা। রাত ৮টা থেকে ১১টা পর্যন্ত সেখানে তদন্ত করে অনেক অভিযোগ পান। এ সময় অনিয়ম নিয়ে তাদের প্রশ্নের সদুত্তর দিতে পারেননি মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা।

মঙ্গলবার সকালে কুষ্টিয়া সার্কিট হাউসে তদন্ত দলের প্রধান এম খালিদ মাহমুদ বলেন, মিরপুরে ২৬টি সেতুর কাজে অনিয়ম হয়েছে, এটা সত্য। এ কারণে দরপত্র বাতিল করা হয়েছে। এ ঘটনার সঙ্গে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাসহ (পিআইও) অন্যদের সংশ্নিষ্টতা রয়েছে বলে প্রতীয়মান। সব কাগজপত্র জব্দ করা হয়েছে। দায়িত্বে অবহেলার কারণে সবার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। বাতিল করে দেওয়া দরপত্র দ্বিতীয় দফায় নতুন করে টেন্ডারের জন্য আহ্বান করা হবে।

মিরপুর উপজেলার একাধিক ঠিকাদার অভিযোগ করেন, এখানে একটি সিন্ডিকেট সব কাজ নিয়ন্ত্রণ করেছে। তারা কাউকে সিডিউল কিনতে দেয়নি। প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার যোগসাজশে নিজেরাই সব দরপত্র কিনে নেয়। পরে চক্রটি নিজেদের পছন্দমতো ২৬টি ঠিকাদারি প্রতিষ্ঠানের মধ্যে কাজ ভাভাভাগি করে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম জামাল আহমেদ বলেন, দ্বিতীয় দফায় নতুন করে এ দরপত্র আহ্বান করা হবে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

টিউশনি করে গোল্ডেন এ প্লাস পেলেন কুষ্টিয়ার জমজ দুই বোন

সংসারের একমাত্র উপার্জনক্ষম বাবা দীর্ঘদিন ধরে মানসিক রোগী। টিউশনি করে কোন রকমে সংসার চালাচ্ছেন...

ভারতীয় সিরিয়াল ‘সিআইডি’ দেখে কুষ্টিয়ার ফুল ব্যবসায়ী আবু তৈয়ব হত্যার পরিকল্পনা

কুষ্টিয়ার মিরপুরে ফুল ব্যবসায়ী আবু তৈয়ব (৫৪) হত্যার পর দ্রুততার সাথে রহস্য উদঘাটন করেছে...

কুষ্টিয়ার মিরপুরে র‌্যাবের অভিযানে ইয়াবাসহ আটক ২

কুষ্টিয়ার মিরপুরের কাতলামারী বাজার থেকে ইয়াবাসহ টুটুল হোসেন (২২) ও তৌফিক রানা সিয়াম (২০)...