Thursday, February 29, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়া'অদম্য পাঠশালা' কুষ্টিয়ায় দরিদ্র শিক্ষার্থীদের একটি আশা

‘অদম্য পাঠশালা’ কুষ্টিয়ায় দরিদ্র শিক্ষার্থীদের একটি আশা

Published on

এই পাঠশালার লক্ষ্য জেলার বঞ্চিত শিশুদের শিক্ষিত করা যাতে করোন ভাইরাসের কারণে তাদের পড়াশোনা বাধাগ্রস্ত না হয়।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে, মারাত্মক ভাবে ছড়িয়ে পড়া ভাইরাসের বিস্তার ঠেকাতে সরকার সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে। কিছু শিক্ষার্থী অনলাইন ক্লাসে পড়াশোনা করছে, আবার কেউ কেউ বাবা-মা বা গৃহ শিক্ষকের সাথে পড়াশোনা চালিয়ে যাচ্ছে।

তবে, কুষ্টিয়ায়, করোন ভাইরাস মহামারী চলাকালীন ইন্টারনেট বা গৃহ শিক্ষকের অভাবে দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের বিশাল সংখ্যক শিক্ষার্থী তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারেনি।

তাদের পরিস্থিতি মাথায় রেখে এই মাসে ১ জুন ‘করোনায় থামবে না পোড়ালেখা’ স্লোগান দিয়ে একটি অদম্য পাঠশালা চালু করা হয়েছিল। জেলার লক্ষ্য বঞ্চিত শিশুদের শিক্ষিত করা যাতে করোন ভাইরাসজনিত কারণে তাদের পড়াশোনা যাতে বাধাগ্রস্ত না হয় তার লক্ষ্য।

বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) এর ভেড়ামারা উপজেলা ইউনিট এবং এর ছাত্র সংগঠন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এই শিশুদের পড়াশুনা চালিয়ে যাওয়ার লক্ষ্যে এই উদ্যোগ নিয়েছে। একটি উন্মুক্ত স্থানে শারীরিক দূরত্ব বজায় রেখে পড়ালেখা অব্যাহত রাখতে স্বেচ্ছাশ্রমের বিনিময়ে বিনা বেতনের স্কুল অদম্য পাঠশালা তাদের কার্যক্রম শুরু করে। ইতোমধ্যেই প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত প্রায় ২০০ শিক্ষার্থী এখান থেকে শিক্ষা সুবিধা গ্রহণ করছে। বিনামূল্যে শিক্ষা প্রদানের পাশাপাশি শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন শিক্ষা উপকরণও বিনামূল্যে প্রদান করছে অদম্য পাঠশালা।

সপ্তাহে শুক্রবার বাদে ৬ দিনই দুটি ব্যাচে ক্লাস থাকছে। শিক্ষার্থীরা তাদের সুবিধা অনুযায়ী দুটি ব্যাচের যে কোনো একটিতে অংশ নিয়ে পড়তে পারবে।

‘অদম্য পাঠশালা’ প্রথমে ভেড়ামারা উপজেলার বাহাদুরপুর ইউনিয়নের রায়টা নতুন পাড়া, মাধবপাড়া ও কুচিয়ামোড়া মধ্যপাড়া এবং মোকারিমপুর ইউনিয়নের মধ্য গোলাপনগরে তাদের এই শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণিতে পড়ুয়া শিক্ষার্থীরা খোলা মাঠের মধ্যে সামাজিক দূরুত্ব বজায় রেখে এখানে শিক্ষা গ্রহণ করছে।

স্কুলটি বিনা মূল্যে বই, নোটবুক, পেন্সিল, মুখোশ এবং অন্যান্য শিক্ষার সামগ্রী বিতরণ করেছে।

প্রতিদিন জাতীয় সংগীতের মাধ্যমে শুরু করা হয় ক্লাস। ইংরেজী, গণিত, বিজ্ঞান এবং আইসিটি বিষয়ের ক্লাস নেয়া হয়। এছাড়া শিক্ষার্থীদের অন্য কোনো বিষয়ে সহায়তা প্রয়োজন হলে এখান থেকে সে বিষয়েও সহযোগিতা করা হয়।

বাসদ এবং সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নেতা-কর্মীদের পাশাপাশি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত মেধাবী শিক্ষার্থী, যারা করোনাভাইরাসের মহামারির কারণে এখন গ্রামে অবস্থান করছেন তারা এবং স্থানীয় কিছু মেধাবী শিক্ষার্থী এই অদম্য পাঠশালায় শিক্ষা প্রদান করছেন।

এই সংবাদদাতা পাঠশালার কয়েকজন শিক্ষার্থীর সাথে কথা বলেছিলেন যারা অত্যন্ত উৎসাহ নিয়ে বিদ্যালয়ে পড়াশোনা করছেন। হযরত আলী, নাসিম এবং জুয়েল আলী বলেন, করোনা ভাইরাসের কারণে তাদের স্কুলগুলি অনেক দিন ধরে বন্ধ রয়েছে। তারা বাড়িতে বসে অলস সময় পার কর ছিল। এখন তারা আবার আদম্য পাঠশালায় পড়াশোনা করছে যা তাদের জন্য খুব সহায়ক।

বাহাদুরপুর ইউনিয়নের ভ্যানচালক কামাল হোসেন জানান, স্কুল থেকে শিশুরা বই, নোটবুক, পেন্সিল এবং মাস্ক পাচ্ছে যা প্রশংসিত।

শিক্ষা কার্যক্রমের অন্যতম উদ্যোক্তা বাসদ ভেড়ামারা উপজেলা শাখার আহ্বায়ক মাসুদ হাসান বলেন, ধনীদের জন্য অনলাইন ক্লাস, মধ্যবিত্ত, নিম্নমধ্যবিত্ত পরিবারে গৃহশিক্ষক বা বাবা-মার কাছে পড়াশুনা করার সুযোগ থাকলেও শ্রমজীবী দরিদ্র পরিবারের সন্তানদের সেই সুযোগ নেই। এদের একটা অংশ ঝরে পড়বে, আরেকটা অংশ স্কুল খোলার পর অন্যদের চেয়ে পড়াশুনায় অনেক পিছিয়ে পড়বে। সংকট দূর করতেই অদম্য পাঠশালা চালু করা হয়েছে।

বাসদ ভেড়ামারা উপজেলা শাখার আহ্বায়ক প্রভাষক মাসুদ হাসান, বিজেএম কলেজের প্রভাষক মিজানুর রহমান, প্রভাষক সাইফুজ্জামানসহ প্রায় ৩০ থেকে ৩৫ জন বিনামূল্যের এই শিক্ষা কর্মসূচির সাথে সম্পৃক্ত রয়েছেন। এর ফলে খুব অল্প দিনেই এ শিক্ষা কর্মসূচি গোটা কুষ্টিয়া জেলায় ব্যাপক সাড়া ফেলেছে।

বাসদ ভেড়ামারা উপজেলা শাখার আহবায়ক প্রভাষক মাসুদ হাসান জানান, করোনা দুর্যোগের শুরুতেই মহামারি মোকাবিলায় দলের পক্ষ থেকে খাদ্য সহায়তা, শিক্ষা সহায়তা ও স্বাস্থ্য সহায়তা কার্যক্রম শুরু করা হয়। শিক্ষা কর্মসূচির আওতায় এই অদম্য পাঠশালা চালু করা হয়েছে।

দেশের পরিস্থিতি স্বাভাবিক এবং শিক্ষা প্রতিষ্ঠান চালু না হওয়া পর্যন্ত এ কার্যত্রম অব্যহত থাকবে বলেও জানান তিনি।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় কাভার্ড ভ্যান-সিএনজির মুখোমুখি সংঘর্ষে নিহত-২

কুষ্টিয়ার ভেড়ামারায় কাভার্ড ভ্যান ও সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে ২জন নিহত হয়েছেন। এ ঘটনায়...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...