Friday, July 19, 2024
প্রচ্ছদকুষ্টিয়াকুষ্টিয়া সদরঅতিরিক্ত ভাড়া আদায় করে যাত্রী হয়রানী করা যাবে না

অতিরিক্ত ভাড়া আদায় করে যাত্রী হয়রানী করা যাবে না

Published on

সড়ক নিরাপত্তা কমিটির সভায় কুষ্টিয়ার ডিসি আসলাম হোসেন

কুষ্টিয়ার জেলা প্রশাসক ও জেলা সড়ক নিরাপত্তা কমিটির সভাপতি মো: আসলাম হোসেন বলেছেন, পবিত্র ঈদ-উল আযহা (কোরবানীর ঈদ) উপলক্ষে দুরপাল্লার যাত্রীদের বাস-মিনিবাসে নির্বিগ্নে যাত্রা নিশ্চিত করতে সবার আগে আমাদের মনে রাখতে হবে কোনভাবেই যাত্রীদের কাছে থেকে অতিরিক্ত ভাড়া আদায় করে হয়রানী করা যাবে না।

সরকার যাত্রী হয়রানী ও দূর্ভোগ বন্ধে যাত্রী প্রতি নির্ধারিত ভাড়া ধার্য্য করে দিয়েছেন। অথচ বাস মালিকরা যাত্রীদের চাপ দেখলেই অতিরিক্ত ভাড়া আদায় করার চেষ্টা করে। একারনে যাত্রীদের অনেক ভোগান্তির স্বীকার হতে হয়। এধরনের মানুষিকতা থেকে বাস মালিকদের বেরিয়ে আসতে হবে। জনসেবায় পরম ধর্ম। অধিক লাভের আশা ছেড়ে দিয়ে যাত্রী সেবায় নিজেদের নিয়োজিত করতে হবে। গতকাল  সোমবার বিকেলে কুষ্টিয়া সার্কিট হাউজ সভাকক্ষে বাংলাদেশ রোড় ট্রান্সপোর্ট অথরিটি বিআরটিএ’র আয়োজনে জেলা সড়ক নিরাপত্তা কমিটির সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, পবিত্র ঈদ-উল আযহা উপলক্ষে কোনভাবেই পুরাতন রং চটা, সিট কাটা  ও ফিটনেস বিহীন এবং হালনাগাদ বিহীন মোটরযান রাস্তায় চলাচল করতে দেয়া হবে না। এসব পরিবহন রাস্তার মাঝে নষ্ট হয়ে যাত্রী দূর্ভোগ ও ভোগান্তিতে ফেলে দেয়। চরম কষ্ট সহ্য করে যাত্রীরা বিকল্প পরিবহন খুঁজে গন্তব্যে যাত্রা করে। তিনি এসব যানবহন চলাচলে সতর্কতা অবলম্বন করতে বাস মালিকদের নির্দেশ দেন। ঈদ মানেই আনন্দ উৎসব। সেই আনন্দ যে পরিবহনের কারনে কোন ভাবেই ম্লান না হয়ে যায়। ঘরমুখো মানুষকে যেন নিরাপদে গন্তব্যে পৌছে দিতে পারি সেদিকে লক্ষ রেখেই যাত্রা নিশ্চিত করতে হবে।

দুরপাল্লার যাত্রীদের বাস-মিনিবাসে নির্বিগ্নে যাত্রা নিশ্চিত করতে করনীয় সম্পর্কে বিস্তারিত তুলে ধরে সভায় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি বিআরটিএ’র কুষ্টিয়া সার্কেলের সহকারী পরিচালক এটিএম জালাল উদ্দিন।

বাস-পরিবহন মালিকগণের পক্ষে কুষ্টিয়া বাস-মিনিবাস মালিক গ্র“পের সাধারণ সম্পাদক এস এম রেজাউল ইসলাম বাবলু বলেন, পবিত্র ঈদ-উল আযহা (কোরবানীর ঈদ) উপলক্ষে দুরপাল্লার যাত্রীদের সরকারের নির্ধারিত ভাড়ায় বাস-মিনিবাসে নির্বিগ্নে যাত্রা নিশ্চিতে আমরা বদ্ধপরিকর। কিন্তু ঈদের আগে ও পরে একমুখি যাত্রী বহন করতে যেয়ে চরম আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। কুষ্টিয়া থেকে ঢাকাগামী এবং ঈদের পরে ঢাকা থেকে কুষ্টিয়াগামী পরিবহনগুলির আসন খালি থাকে। একারনেও আমরা ভাড়া বৃদ্ধি করিনা। সরকারের প্রতি পূর্ণসমর্থন জানিয়ে সরকার নির্ধারিত ভাড়াতেই যাত্রী বহন করা হয়।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট লুৎফুন নাহার, কুষ্টিয়া জেলা পরিষদের চেয়ারম্যান ও কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি হাজী রবিউল ইসলাম, কুষ্টিয়া ট্রাফিক পুলিশ পরিদর্শক (টিআই) ফকরুল আলম,  জেলা জাসদের সভাপতি আলহাজ্ব গোলাম মহসিন, শহর আওয়ামী লীগের সভাপতি তাইজাল আলী খান, কুষ্টিয়া বাস-মিনিবাস মালিক গ্র“পের সাধারণ সম্পাদক এস এম রেজাউল ইসলাম বাবলু, কুষ্টিয়া বাস-মিনিবাস মালিক গ্র“পের কার্যকরী সভাপতি আতাহার আলী, সহ-সভাপতি আকিল আহমেদ, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি বিআরটিএ’র কুষ্টিয়া সার্কেলের মটরযান পরিদর্শক ওমর ফারুক, সহকারী রাজস্ব কর্মকর্তা নাহিদুজ্জামান, হানিফ এন্টারপ্রাইজের কুষ্টিয়া ম্যানেজার আতাউর রহমান মিঠু, শ্যামলী পরিবহনের কুষ্টিয়া ম্যানেজার এস এম রেজাউল করিম, এসবি’র কুষ্টিয়া ম্যানেজার হায়দার আলী প্রমুখ।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...