Wednesday, July 24, 2024
প্রচ্ছদবিশেষ সংবাদঅটো চালকদের কাছে জিম্মি হরিপুরের সাধারণ মানুষ

অটো চালকদের কাছে জিম্মি হরিপুরের সাধারণ মানুষ

Published on

ভাড়া কত দিচ্ছেন? জানেন না অটোতে পা রাখলেই ১০ টাকা? যেখান থেকেই উঠুন না কেন ভাড়া ১০টাকায় দিতে হবে! লাইনের গাড়ি। এমন হাজারো উচ্চ বাচ্য শুনতে পাওয়া যায় প্রতিনিয়ত।

কুষ্টিয়া সদর উপজেলার হাটশ হরিপুর ইউনিয়নের বাসিন্দাদের জীবিকার তাগিদে প্রতিনিয়ত ছুটে যেতে হয় প্রত্যন্ত অঞ্চলে। প্রতিদিন গড়ে প্রায় ৩০ হাজার মানুষ যাতায়াত করে। ঘরে ফিরে আসার জন্য বা যাতায়াতের জন্য একমাত্র অবলম্বন তিন চাকার যান অটো। আর এই সুযোগ কাজে লাগেই প্রতিনিয়ত জিম্মি করা হচ্ছে সাধারণ মানুষদের।

শহরের অধিকাংশ অটোই এখন হরিপুরে আনাগোনা করে। কোন সুনির্দিষ্ট ভাড়া নির্ধারণ না থাকায় নিজের মন মতোই ভাড়া হাঁকিয়ে জোরপূর্বক ভাড়া আদায়ের মতো জঘন্য ঘটনা ঘটছে প্রতিনিয়ত। এমনকি জোরপূর্বক ভাড়া আদায়ের জন্য গায়ে হাত তুলতে দ্বিধাবোধ করে না অটোচালকরা। আর এই ভোগান্তির শিকার হচ্ছে নিম্ন আয়ের সাধারণ দিনমজুর থেকে শুরু করে খেটে খাওয়া মেহনতি মানুষদের। শহরে একটু লক্ষ্য করলেই দেখা যায় মজমপুর থেকে চৌড়হাস দুরত্ব প্রায় ২কিলোমিটার কিন্তুু নির্দিষ্ট ভাড়া ৫টাকা আবার মজমপুর থেকে বড় বাজার প্রায় দেড় কিলোমিটার নির্দিষ্ট ভাড়া ৫টাকা। একটা নির্দিষ্ট ভাড়ার প্রচলন থাকায় কোন বাকবিতণ্ডায় জড়াতে হয় না। কিন্তুু হরিপুরের ক্ষেত্রে গল্পটা অন্যরকম।

কয়েকজন দিনমজুর অভিযোগ করে বলেন শহরের ৪ রাস্তার মোড়, ৫ রাস্তার মোড় বা মজমপুর থেকে ব্রীজের মাথায় নামলেই গুনতে হয় ১০ টাকা। আমরা প্রতিদিন ২বার যাতায়াত করি বোয়ালদাহ মোড় থেকে ছয় রাস্তার মোড়ে নামলেই ১০ টাকা। যদি ৩৫০ টাকা কাজ করে ৫০টাকা যাতায়াত খরচ করতে হয় তাহলে তো মরার উপর খাড়ার ঘা। ছাত্র ছাত্রীদের ক্ষেত্রেও একটা বড় ধরণের প্রভাব ফেলছে। প্রতিনিয়ত সাধারণ দিনমজুরদের থেকে বেশি ভাড়া আদায়ের অভিযোগ উঠছে প্রতিনিয়ত।

তাই এই বিষয়টাকে ছোট করে না দেখে হাটশ হরিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম সম্পা মাহমুদ জনগণের দুর্ভোগ নিরসন করার লক্ষ্য হরিপুরের গুরত্তপূর্ণ স্থান থেকে একটা নির্দিষ্ট গৌন্তব্য পর্যন্ত ভাড়ার তালিকা করে দিতে হবে। এবং প্রত্যেক অটোচালকরা সেই ভাড়া মোতাবেক ভাড়া নিবেন এমনটাই আশা হরিপুরের সকল শ্রেণী পেশার মানুষদের।

সুত্রঃ এস আই সুমন (ফেসবুক)

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়া করোনা পরিস্থিতি: ঝাউদিয়া শাহী মসজিদে দর্শনার্থী ও মান্নত কারীদের উপচে পড়া ভীড়!

করোনার ভয়াবহ পরিস্থিতিতে ঝাউদিয়া শাহী মসজিদে দর্শনার্থী ও মান্নত কারীদের উপচে পড়া ভিড়, মানা...

কুষ্টিয়া: সাবেক পুলিশ সদস্য মিজান এখন লাশ বহনের ফেরিওয়ালা

ছবির মানুষটির নাম মিজানুর রহমান মিজান (৬৩)। পুলিশের মাধ্যমে উদ্ধার হওয়া লাশ পরিববহন করে...

সুদূর আমেরিকায় বসেও “কুষ্টিয়া উন্নয়ন” নিয়ে ভাবনা “সাজিয়ে দিন, সাজিয়ে নিন”

কুষ্টিয়া উন্নয়নে- "কুষ্টিয়া শহর” বিস্তৃতি হবে - পোড়াদহ থেকে গড়াই রেল সেতু পর্যন্ত, উত্তরে...